ওয়েব ডেস্ক: আর স্বপ্ন নয়, এবার বাস্তব হতে চলেছে বুলেট ট্রেনের স্বপ্ন। আগামী ১৪ সেপ্টেম্বর আমদাবাদে মুম্বই - আমদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের শিলান্যাস করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২-এর ১৫ অগাস্ট চালু হবে ট্রেন। স্বাধীনতার হীরক জয়ন্তীতে দেশের মুকুটে যোগ হবে নতুন পালক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এর আগে ২০২৩ সালের মার্চে বুলেট ট্রেন চালানোর লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছিল কেন্দ্র। কিন্তু স্বাধীনতার হীরক জয়ন্তী উপলক্ষ্যে প্রকল্প শেষের মেয়াদ কমানোর সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী। ১৪ সেপ্টেম্বর জাপানি প্রধানমন্ত্রী শিনজ়ো আবে ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একযোগে প্রকল্পের সূচনা ঘোষণা করবেন। সবরমতীতে স্থাপিত হবে প্রকল্পের প্রথম শিলা। সঙ্গে সঙ্গে শুরু হয়ে যাবে মুম্বই - আমদাবাদ দীর্ঘ ৫০৮ কিলোমিটার রেলপথ তৈরির কাজ।


আরও পড়ুন - "ঘুমাচ্ছি না, আসলে আমার চোখ দুটোই ছোট", মমতার প্রশ্নে উত্তর পাখিরার 


বুলেট ট্রেন চালানোর জন্য ভারতকে সহ‌যোগিতা করছে জাপান। জাপানি বুলেট ট্রেন সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে বুলেট ট্রেন চালাবে ভারতীয় রেল। প্রতিটি ট্রেনে ৭০৫ জন যাত্রীর বসার জায়গা থাকবে। বর্তমানে ট্রেনে মুম্বই  থেকে আমদাবাদ পৌঁছতে লাগে ৭ ঘণ্টা। বুলেট ট্রেন চালু হলে তা কমে দাঁড়াবে ৩ ঘণ্টায়। প্রকল্পের মোট খরচ ১,১০,০০০ কোটি টাকা।


এক নজরে বুলেট প্রকল্প


- স্টেশন থাকবে মোট ১২টি


- বান্দ্রা কুরলা কমপ্লেক্স, থানে, বিরার, বৈসার, ভাপি, বিলিমোরা, সুরাত, ভারুচ, ভদোদরা, আনন্দ, আমদাবাদ, সবরমতী


- ১২টি স্টেশনেই দাঁড়ালে মুম্বই - আমদাবাদ পৌঁছতে লাগবে ২ ঘণ্টা ৫৮ মিনিট


- ৪টি স্টেশনে দাঁড়ালে লাগবে ২ ঘণ্টা ৭ মিনিট


- ট্রেনের গতি ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা


- ৫০৮ কিলোমিটার পথের মধ্যে ৪৬৮ কিলোমিটারই উড়ালপুল দিয়ে যাবে রেলপথ


- ২৭ কিলোমিটার সুড়ঙ্গ ও ১৩ কিলোমিটার মাটির ওপর দিয়ে ছুটবে বুলেট ট্রেন


- মুম্বই - আমদাবাদের ভাড়া হতে পারে ২৭০০ - ৩০০০ টাকা