নিজস্ব প্রতিবেদন: জেনারেল ক্যাটাগরির জন্য সংরক্ষণ বিল মঙ্গলবার পাস হয়েছে লোকসভায়। তার পর এই বিলের প্রশংসায় পঞ্চমুখ হলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিলকে তিনি ভারতের ইতিহাসে যুগান্তকারী বলে বর্ণনা করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: উচ্চবর্ণের সংরক্ষণ কি নয়া ইতিহাস? বঞ্চিত হবেন পিছিয়ে পড়া মানুষ?


লোকসভায় এই বিল পাস হয়ে যাওয়ার পর ট্যুইট করেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি লেখেন যে এই বিলের মাধ্যমে সমাজের সর্বস্তরে সমানাধিকার প্রতিষ্ঠিত হল। তাঁর সরকারের যে নীতি 'সবকা সাথ, সবকা বিকাশ', তা এই সংরক্ষণের সিদ্ধান্তে প্রতিফলিত হল বলে মনে করেন নরেন্দ্র মোদী।


তাই তিনি যে সমস্ত সাংসদরা মঙ্গলবার এই বিলকে সমর্থন করেছেন, তাঁদের ধন্যবাদ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি এ বিল নিয়ে যে সমস্ত সাংসদরা বিতর্কে অংশ নিয়েছিলেন, তাঁদেরও ধন্যবাদ দিয়েছেন মোদী।


আরও পড়ুন: উচ্চবর্ণের সংরক্ষণে বড় জিত কেন্দ্রের, লোকসভায় পাশ হল সংবিধান সংশোধনী বিল


প্রসঙ্গত, সোমবার জেনারেল ক্যাটাগরির সংরক্ষণের বিষয়টি সামনে আসে। ওইদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ছিল। ওই বৈঠকেই এই সংরক্ষণ দেওয়ার সিদ্ধান্ত হয়। পরে সরকারের তরফে জানানো হয়।


সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, জেনারেল ক্যাটাগরিতে এবার ১০ শতাংশ সংরক্ষণ দেওয়া হবে। আর্থিকভাবে যাঁরা পিছিয়ে রয়েছেন, তাঁরাই এই সংরক্ষণের আওতায় থাকবেন। তফসিলি জাতি, উপজাতি ও অনান্য অনগ্রসর শ্রেণিকে যে সংরক্ষণ দেওয়া হয়, তাতে এই নতুন সিদ্ধান্তে কোনও প্রভাব পড়বে না।


আরও পড়ুন: জেনারেল ক্যাটাগরি সংরক্ষণে নৈতিক সমর্থন তৃণমূলের, সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানালেন সুদীপ


এই সিদ্ধান্ত কার্যকর করতে সংবিধানের ১৫ ও ১৬ নম্বর অনুচ্ছেদ সংশোধনের প্রয়োজন ছিল। সেই সংশোধনীই বিল আকারে মঙ্গলবার লোকসভায় পেশ হয়। আর তা পাসও হয়ে যায়। আজ, বুধবার ওই বিল পেশ করা হবে রাজ্যসভায়।