নিজস্ব প্রতিবেদন: গুজরাট ভোটের আগে ফের একবার বিদেশ থেকে খুশির খবর এল মোদী সরকারের জন্য। ২০০৪ সালের পর এই প্রথম ভারতের ক্রেডিট রেটিং বাড়াল আর্থিক সমীক্ষক সংস্থা মুডিজ। এর ফলে আন্তর্জাতিক বাজার থেকে ঋণ পেতে সুবিধা হবে ভারতীয় সংস্থাগুলির। শুক্রবার সকালে এই খবর প্রকাশিত হতেই টুইটে যাবতীয় কৃতিত্ব নরেন্দ্র মোদীকে দিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



এর আগে ২০০৪ সালে প্রধানমমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জমানায় ক্রেডিট রেটিং বেড়ে হয়েছিল Baa3। ১৩ বছর পর মোদীর জমানায় তা বেড়ে হল Baa2। জিএসটি লাগু, আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্তিকরণ, নোটবাতিলের মাধ্যমে কালো টাকার বিরুদ্ধে লড়াই ও ব্যাঙ্কগুলিকে অলাভজনক সম্পদের হাত থেকে মুক্তি দিতে সরকারের উদ্যোগের সুপ্রভাব রেটিংয়ে পড়েছে বলে জানিয়েছে মুডিজ। 


মুডিজের এই রেটিং বৃদ্ধি গুজরাট ভোটের আগে বিরোধীদের মুখে ঝামা ঘষে দিয়েছে বলে দাবি বিজেপির। দীর্ঘদিন ধরেই মোদী সরকারের এই আর্থিক সংস্কারমূলক পদক্ষেপগুলির সমালোচনায় গলা ফাটাচ্ছিল কংগ্রেস সহ বিরোধীরা। তাঁদের অভিযোগ, মোদী সরকারের হঠকারী সিদ্ধান্তে তলানিতে ঠেকেছে আর্থিক বৃদ্ধির হার। কিন্তু এনডিএর সংস্কারমুখী মনোভাব যে আন্তর্জাতিক বিশ্ব সদর্থক ভাবে দেখছে তা মুডিজের রেটিংয়ে প্রতিফলিত হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।


আরও পড়ুন - ১০ জনের মধ্যে ৯ জন ভারতীয় এখনও পছন্দ করেন মোদীকেই


গুজরাট নির্বাচনের আগে আন্তর্জাতিক সংস্থাগুলির রিপোর্টে পালে হাওয়া লেগেছে বিজেপির। বৃহস্পতিবারই প্রকাশ্যে আসে আন্তর্জাতিক সমীক্ষক সংস্থা পিউ-র রিপোর্ট। তাতে দাবি করা হয়েছে, ক্ষমতায় আসার ৩ বছর পরেও জনপ্রিয়তা অটুট প্রধানমন্ত্রী মোদীর। শুক্রবার সকালে এই খবর প্রকাশ্যে আসতেই ৪৪০ অঙ্ক লাফ দেয় সেনসেক্স।