নিজস্ব প্রতিবেদন: করোনার সময়ে দেশজুড়ে বাবা-মা হারিয়ে অনাথ হয়েছে বহু শিশু। তাদের জন্য মাসিক বৃত্তির ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার প্রধানমন্ত্রী ঘোষণা করলেন পিএম কেয়ার চিলড্রেন স্কিম। ওই স্কিমের আওতায় মাসিক ৪ হাজার টাকা বৃত্তির পাশাপাশি কোভিড অনাথরা পাবে চিলড্রেন পাসবুক। পাশাপাশি তাদের দেওয়া হবে আয়ুস্মান ভারত স্বাস্থ্য প্রকল্পের সুবিধে। এতে তারা ৫ লাখ টাকা স্বাস্থ্য বিমার সুবিধে পাবে। ওইসব শিশুরা ২৩ বছর পৌঁছলে পাবে ১০ লাখ টাকা।


এদিন ভার্চুয়াল এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, 'যদি কেউ এডুকেশন লোন চান বা হায়ার এডুকেশনের জন্য লোন চান তাহলে তারা সাহায্য পাবে। অন্য খরচের জন্য দেওয়া হবে মাসিক ৪ হাজার টাকা। আজ আমি কথা বলছি প্রধানমন্ত্রী হিসেবে নয় বরং পরিবারের একজন হিসেবে। করোনার সময় যারা বাবা-মা হারিয়েছে তার কী অবস্থার মধ্যে গিয়েছে তা আমি বুঝতে পারি।'


উল্লেখ্য, এখনওপর্যন্ত ওই প্রকল্পে দেশের ৩৩টি রাজ্যে থেকে ৯ হাজার ০৪২টি আবেদনপত্র পড়েছে। এর মধ্য়ে ৪,৩৪৫টি আবেদন মঞ্জুর করা হয়েছে। সবথেকে বেশি আবেদন পড়েছে মহারাষ্ট্র(৭৯০) থেকে। এর পরেই রয়েছে উত্তর প্রদেশ(৪৪১), মধ্যপ্রদেশ(৪২৮), তামিলনাড়ু(৩৯৪), তেলঙ্গানা(২৫৬), অন্ধ্রপ্রদেশ(৩৫১), গুজরাট(২২৩), কর্ণাটক(২২১) ও রাজস্থান থেকে এসেছে ২০৬টি আবেদন।


প্রসঙ্গত, ২০২১ সালে ২৯ মে এই প্রকল্প চালু করে। অনাথ শিশুদের মানসিক কোনও সমস্যা হলে হেল্পলাইনের মাধ্যমেও তাদের সহায়তা দেওয়া হবে। 


আরও পড়ুন-Mamata In Purulia: 'এতবড় মধ্যপ্রদেশ হল কী করে?' মমতার প্রশ্নে প্রবল অস্বস্তিতে ঝালদার চেয়ারম্যান


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)