নিজস্ব প্রতিবেদন : বাজেট ২০২২ (Budget 2022) নিয়ে আলোচনায় বিজেপি দফতরে নরেন্দ্র মোদী (Narendra Modi)। এই বাজেটকে গরিব ও মধ্যবিত্তদের বাজেট বলে উল্লেখ করেন তিনি। বলেন, এই বাজেটের ফোকাসে গরিব ও মধ্যবিত্তরা। গরিবদের কথা মাথায় রেখেই এই বাজেট। পাশাপাশি, এই বাজেট আত্মনির্ভর ও আধুনিক ভারত গড়ার লক্ষ্যেও বলে জানান তিনি। একইসঙ্গে বলেন, এই বাজেটের অন্যতম লক্ষ্য কৃষিকে আরও প্রযুক্তিনির্ভর করে তোলা। মোদী বলেন, " কৃষি শক্তিশালী হলে দেশ শক্তিশালী হবে। ছোট চাষীদের শক্তিশালী করাই আমাদের লক্ষ্য।" সেইসঙ্গে জানান, দেশে এবার প্রাকৃতিক কৃষি করিডর (Agriculture Corridor) তৈরি করা হবে। যাতে নাম রয়েছে বাংলারও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কৃষি করিডর বাংলায়
এবারের বাজেটে (Budget 2022) ৫ নদীর সংযুক্তিকরণের উল্লেখ। এরফলে চাষীরা চাষের জন্য পর্যাপ্ত জল পাবেন। কৃষিকে আরও প্রযুক্তিনির্ভর করা হবে। রাসায়নিকমুক্ত কৃষি ব্যবস্থা গড়া-ই লক্ষ্য। কিষাণ রেলের সুবিধা পেয়েছেন কৃষকরা। এবার চাষের উপর নজরদারিতে ড্রোনের (Drone Surveillance) ব্যবহার শুরু হবে। ড্রোনের সাহায্যে উৎপাদিত ফসলের উপর নজর রাখা যাবে। কৃষকদের কাছে চলে আসবে রিয়েল টাইম তথ্য। সেইসঙ্গে দেশে এবার প্রাকৃতিক কৃষি করিডর (Agriculture Corridor) তৈরি করা হবে। উত্তরাখণ্ড, ইউপি, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ নিয়ে তৈরি হবে কৃষি করিডর। এই রাজ্যগুলিতে গঙ্গার ধার দিয়ে তৈরি হবে করিডর। পাশাপাশি, দেশেই এবার ভোজ্য়তেল তৈরিতে বিশেষ প্রকল্প। সেইসঙ্গে ন্যূনতম সহায়ক মূল্যে ফসল কেনায় রেকর্ড করেছে সরকার। সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে যাচ্ছে টাকা।


বৈদেশিক মুদ্রার তহবিল রেকর্ড বৃদ্ধি
মোদী বলেন, করোনার পর বিশ্বজুড়ে অনেক পরিবর্তন আসবে। ভারতের গুরুত্ব আরও বৃদ্ধি পাবে। অতিমারীর বিরুদ্ধে লড়েছে গোটা দেশ। এবার আমাদের ঘুরে দাঁড়ানোর সময়। আজ গোটা বিশ্ব ভারতকে সম্মানের চোখে দেখে। গোটা বিশ্ব ভারতকে আরও শক্তিশালী দেখতে চায়। ভারতকে আত্মনির্ভর করার এটাই আদর্শ সময়। আত্মনির্ভর, আধুনিক ভারত গড়তে হবে। করোনাকালে ভারতের অর্থনীতি আরও সুদৃঢ় হয়েছে। এবারের বাজেট অর্থনীতিকে আরও গতি দেবে। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ গত ৭ বছরে কয়েক গুণ বেড়েছে। গত ৭ বছরে ভারতে রফতানি বেড়েছে। গত ৭-৮ বছরে ভারতের GDP দ্বিগুণ হয়েছে। বৈদেশিক মুদ্রার তহবিল রেকর্ড বৃদ্ধি পেয়েছে।


আরও ৮০ লাখ পাকা বাড়ি
গরিবদের কথা মাথায় রেখেই এবারের বাজেট বলে পর্যালোচনায় বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, গত ৫ বছরে ৩ কোটি পাকা বাড়ি হয়েছে। অধিকাংশ বাড়িই মহিলাদের নামে নথিভুক্ত। কারণ মহিলাদের আত্মনির্ভর করাই আমাদের লক্ষ্য। এই বাজেটে গরিবদের জন্য আরও ৮০ লাখ পাকা বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পাশাপাশি, ঘরে ঘরে পানীয় জল পৌঁছনোর লক্ষ্যে দ্রুততার সাথে কাজ চলছে। একইসঙ্গে আরও জানান, সীমান্তবর্তী গ্রামগুলির স্কুলে NCC কেন্দ্র গড়ে তোলা হবে। সেখানকার পড়ুয়াদের NCC প্রশিক্ষণ দেওয়া হবে। কারণ, দেশ সুরক্ষার থেকে বড় কিছু হতে পারে না।


আরও পড়ুন, MSP in Budget 2022: ফসলের ন্যূনতম সহায়ক মূল্যে মোটা বরাদ্দ, ভোটের আগে উত্তর প্রদেশের কৃষকদের বার্তা কেন্দ্রের!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)