নিজস্ব প্রতিবেদন: মহাকাশেও এবার সাফল্য ভারতের। ভারতে তৈরি অ্যান্টি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করে দিল একটি উপগ্রহকে। বুধবার জাতির উদ্দেশ্যে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 বুধবার বেলা সাড়ে ১১টা নাগাদ একটি ট্যুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ট্যুইটেই তিনি জানান, গুরুত্বপূর্ণ ঘোষণা করতে চলেছেন। বেলা ১২টার কিছু পরে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েই এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী।



মোদী জানিয়েছেন, লো আর্থ অরবিটে একটি অব্যবহৃত স্যাটেলাইট ধ্বংস করেছে ভারতে তৈরি অ্যান্টি স্যাটেলাইট A-SAT মিসাইল। এই অভিযানের মাধ্যমে ভারত মহাকাশের লড়াইয়েও মহাশক্তিধর হয়ে গেল। কারণ, এর আগে এই ধরনের ক্ষেপণাস্ত্রের ব্যবহার মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও রাশিয়ার কাছেই এই ক্ষমতা ছিল।


প্রধানমন্ত্রী জানিয়েছেন, ডিআরডিও-র বিজ্ঞানীদের এই অভিযানের নাম দেওয়া হয়েছে মিশন শক্তি। ইসরোর সঙ্গে সহযোগিতায় মাত্র তিন মিনিটেই এই অভিযানকে সফল করেছেন বিজ্ঞানীরা।



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাই মিশন শক্তির সঙ্গে যে সমস্ত বিজ্ঞানী ও অন্য আধিকারিকরা যুক্ত ছিলেন তাঁদের প্রত্যেককে ধন্যবাদ দিয়েছেন।


তবে এই অভিযানের জন্য কোনও আন্তর্জাতিক নিয়ম ভাঙা হয়নি বলে স্পষ্ট করে দিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ভারতের নিরাপত্তার জন্য এই কাজ খুব জরুরি ছিল। ভারত শান্তিতে বিশ্বাসী। যুদ্ধে বিশ্বাস করে না। কোনও দেশকে আঘাত করাও ভারতের উদ্দেশ্য নয়।



মোদীর বক্তব্য, "আমাদের লক্ষ্য ভবিষ্যতের জন্য আমাদের দেশের নিরাপত্তা সুনিশ্চিত করা। প্রত্যেক ভারতীয় যাতে নিজেকে নিরাপদ মনে করেন, সেই পরিস্থিতি তৈরি করাই আমাদের লক্ষ্য। আমরা চাই নিরাপদ ভারত তৈরি করতে।"