নিজস্ব প্রতিবেদন: নবরাত্রিতে উপোস করেন নরেন্দ্র মোদী। জরুরি সরকারি বৈঠক, দিনভর ব্যস্ততা থাকলেও উপোসী থাকেন প্রধানমন্ত্রী। আর নবরাত্রিতেই গান্ধীজয়ন্তী উপলক্ষে গুজরাটে গিয়েছিলেন মোদী। সেখানেই আরতি করলেন দেবীকে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নবরাত্রি। তার উপরে আমদাবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাটে ৯ দিন ধরে পূজিত হন দুর্গার নানা রূপ। চলে ডান্ডিয়া নৃত্যও।নিজের রাজ্যে পা দিয়ে দেবীর আরতি করলেন নরেন্দ্র মোদী।



প্রতিবছরই নবরাত্রিতে উপোস করেন প্রধানমন্ত্রী। দিনভর উপোস থেকে সন্ধেয় আহার করেন। প্রধানমন্ত্রী হওয়ার পরও সেই অভ্যাসে কোনও ছেদ পড়েনি। জরুরি সরকারি বৈঠকের মাঝেই ফলের রস খেয়ে ভেঙেছেন উপোস। 


নির্বাচনের আগেও হিন্দুত্ব নিয়ে জমে উঠেছিল লড়াই। মোদীকে বেগ দিতে নরম হিন্দুত্বের কৌশল নিয়েছিলেন রাহুল গান্ধী। নিজেকে শিবভক্ত বলেছেন। ঘুরেছেন মন্দিরে মন্দিরে। আবার পৈতেধারী ব্রাহ্মণ হিসেবেও পরিচয় দিয়েছেন। কিন্তু কোনও কিছুতেই লাভ হয়নি ভোটে। পিছিয়ে ছিল না বিজেপিও। রাহুলকে কখন ভেকধারী হিন্দু কখনও নির্বাচনী হিন্দু বলে কটাক্ষ করেছেন বিজেপি নেতারা। আবার নিজের মতো করে হিন্দুত্বের প্রচার চালিয়ে গিয়েছেন নরেন্দ্র মোদীও। বারাণসীর ঘাটে আরতি করেছেন। আবার সপ্তম দফার আগে কেদারনাথের গুহায় ধ্যানমগ্ন হয়েছিলেন নরেন্দ্র মোদী।          


রাজনৈতিক বিশ্লেষকদের মতে, রাহুল যাঁর বিরুদ্ধে হিন্দুত্বের অস্ত্রে শান দিয়েছিলেন, তিনি হিন্দুত্বের পোস্টার বয়। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীনই মোদীকে সমর্থকরা বলতেন, হিন্দু হৃদয় সম্রাট। ফলে মোদীর বিপক্ষে হিন্দুত্বের অস্ত্র ভোঁতা হওয়াটাই স্বাভাবিক।  


আরও পড়ুন- সবাই এক থাকতে পারব তো? লিখতে বসে মনটা ভারাক্রান্ত: মমতা বন্দ্যোপাধ্যায়