নিজস্ব প্রতিবেদন: নেপাল যখন চিনের দিকে ঝুঁকছে, তখন পড়শি দেশকে চরম বার্তা দিতে চাইছে ভারত। সূত্রের খবর, নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলিকে স্পষ্টভাবে নরেন্দ্র মোদী জানিয়ে দেবেন, নেপালে বাঁধ তৈরির বরাত চিনকে দিলে, বিদ্যুত্ কিনবে না ভারত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কাঠমাণ্ডুর সঙ্গে নয়াদিল্লির বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। তবে সাম্প্রতিক অতীতে সংবিধান সংশোধন নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে তিক্ততা আসে। এবার বুধি গণ্ডক নদীর উপরে বাঁধ নির্মাণ নিয়ে দুদেশের মধ্যে ফের টানাপোড়েন শুরু হয়েছে।          


অন্যদিকে পাহাড়ি রাষ্ট্রের কাছাকাছি এসেছে চিন। গতবছর চিনের সড়ক করিডরে যোগদানের সিদ্ধান্ত নিয়েছিলেন নেপালের তত্কালীন প্রধানমন্ত্রী পুস্পকমল দহল বা প্রচণ্ড। জুনে বুধি গণ্ডক নদীতে বাঁধ নির্মাণের বরাত পায় একটি চিনা সংস্থা। প্রচণ্ডের থেকে দায়িত্ব নেওয়ার পর নভেম্বরে বরাত খারিজ করেন শের বাহাদুর দুবা। কাঠমাণ্ডুর জল্পনা, ভারতের চাপেই বরাত বাতিল করেছেন তিনি। তবে গত মাসে কেপি ওলি জানান, ওই জলবিদ্যুত্ প্রকল্পটি তাদের নজরে রয়েছে। নতুন করে তা শুরু হবে। অপ্রচলিত শক্তির উত্পাদনে জোর দিতে চান তিনি। 


আরও পড়ুন- সুপ্রিম কোর্টে তৃণমূল-বিজেপি জোর সওয়াল-জবাব, সোমবার রায়দান


শুক্রবার তিন দিনের ভারত সফরে পৌঁছেছেন ওলি। নয়া দিল্লিতে বোতাম টিপে ৯০০ মেগাওয়াটের জলবিদ্যুত্ প্রকল্পের শিল্যান্যাস করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। ওই প্রকল্প থেকে বিদ্যুত্ কিনবে ভারত। তবে ওলিকে প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দেবেন, যত বাঁধ লাগে সাহায্য করতে রাজি ভারত। কিন্তু চিনকে বাঁধ নির্মাণের বরাত দেওয়া হলে বিদ্যুত্ কিনবে না নয়া দিল্লি।