নিজস্ব প্রতিবেদন: প্রায় ২৭ বছর আগে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে উপত্যকাকে সন্ত্রাসমুক্ত করার দাবি করেছিলেন নরেন্দ্র মোদী। সোমবার ৩৭০ অনুচ্ছেদ রদের পর সম্পূর্ণ হল সেই বৃত্ত। ১৯৯২ সালে সন্ত্রাসবাদীদের হুমকি সত্ত্বেও উপত্যকায় তুলেছিলেন তেরঙা। প্রধানমন্ত্রীর সেই দিনের ভিডিয়ো ও ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। নরেন্দ্র মোদীর একটি পুরনো ছবি টুইট করে বিজেপি নেতা রামমাধব লেখেন, 'কথা রাখলেন' ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার ৩৭০ ধারা রদের পরেই টুইটারে মোদীর অল্প বয়সের একটি ছবি পোস্ট করেন রাম মাধব। সেই ছবিতে দেখা যাচ্ছে, এক মঞ্চে বসে রয়েছেন মোদী। পিছনের দেওয়ালে টাঙানো পোস্টারে লেখা, "৩৭০ হঠাও, সন্ত্রাসবাদ শেষ করো "। সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।  



নেটিজেনদের দাবি,ওই ছবিটি ১৯৯২ সালে বিজেপির রাষ্ট্রীয় একতা যাত্রার কথাই মনে করিয়ে দেয়। সেই বছরেই শ্রীনগরের লাল চকে ভারতের পতাকা উত্তোলন করেন মোদী। সঙ্গে ছিলেন বিজেপি নেতা মুরলিমোহন যোশী। সেই সময়ে কন্যাকুমারী থেকে শ্রীনগর, ১৫,০০০ কিলোমিটার দীর্ঘ রাষ্ট্রীয় একতা যাত্রার মূলে কারিগর ছিলেন নরেন্দ্র মোদী। সন্ত্রাসবাদীদের হুমকির তোয়াক্কা না করেই লাল চকে ভারতীয় পতাকা উত্তোলনের চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন তিনি।


সেই সময়ে মোদীর এক ভিডিয়োও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, সন্ত্রাসবাদীদের চ্যালেঞ্জকে গ্রহণ করে নরেন্দ্র মোদী হুঙ্কার দিচ্ছেন, সেদিনই দেখা যাবে। 



 দীর্ঘ ২৭ বছর কেটে গিয়েছে। সেই নরেন্দ্র মোদী আজ দেশের প্রধানমন্ত্রী। তাঁর দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর অবসান হয়েছে ৩৭০ ধারার।


আরও পড়ুন- কূটনীতিতে বাজিমাত ভারতের, রাষ্ট্রসঙ্ঘ তো বটেই, কাউকেই পাশে পেলেন না ইমরান