নিজস্ব প্রতিবেদন : আগাম সতর্কতা ছিল। তা না হলে ক্ষয়-ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারত। আগাম সতর্কতা ছিল বলে প্রাণহানির সম্ভাবনা কমেছে ঠিকই। কিন্তু গোটা ওড়িশাজুড়ে ঘর-বাড়ি, গাছপালা যেন ধংসস্তুপ হয়ে রয়েছে। সাইক্লোন ফণির দাপটে লন্ডভন্ড হয়েছে উপকূলবর্তী অঞ্চল। বিমানবন্দর থেকে শুরু করে রেলস্টেশন, সর্বত্রই যেন ফণির তাণ্ডব স্পষ্ট। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  যুদ্ধজাহাজ আইএনএস বিরাট-এ ১০ দিন ছুটি কাটিয়েছিলেন রাজীব গান্ধী ও তার পরিবার: মোদী



ফণির দাপটের জেরে বিদ্যুত্ ও টেলিকম ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে ওড়িশায়। ওড়িশার একাধিক জায়গাতেই এখনও বিদ্যুত সংযোগ ফেরেনি। ভুবনেশ্বর ও কটকের বহু জায়গা ডুবে রয়েছে অন্ধকারে। জনজীবন বিপন্ন। ওড়িশার এই অন্ধকারে ডুবে থাকা অবস্থা ছবিতে দেখিয়েছে নাসা। স্যাটেলাইট পিকচার-এ ধরা পড়েছে ফণির তাণ্ডব কীভাবে অন্ধকারে ডুবিয়ে দিয়েছে ওড়িশাকে। 




মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার নাসা দুটি স্যাটেলাইট পিকচার প্রকাশ করেছে। যার মধ্যে একটি ভুবনেশ্বরের ও অপরটি কটকের। সেখানে ফণি আছড়ে পড়ার আগের ও পরের অবস্থা দেখানো হয়েছে। একটি ছবি ৩০ এপ্রিলের। আরেকটি ছবি ৫ মে-র। অর্থাত্ ফণি তাণ্ডব চালানোর দুদিন পরে ওড়িশা কেমন অবস্থায় রয়েছে তা বোঝাতেই এই ছবি প্রকাশ। নাসা এক প্রতিবেদনে জানিয়েছে, ওড়িশাজুড়ে এক লক্ষ ৫৬ হাজার ট্রান্সমিশন টাওয়ার মাটি থেকে উপড়ে গিয়েছে। নাসার অ্যাটমোস্ফিয়ার ইনফ্রারেড সাউন্ডার ক্যামেরায় ধরা পড়েছে ছবিগুলি।