নিজস্ব প্রতিবেদন: দূষণের মোকাবিলায় রাজধানীতে চালু হতে চলেছে  BS-VI শ্রেণির জ্বালানি। গোটা দেশেই ২০২০ সালের এপ্রিলের আগে এই ধরনের জ্বালানির ব্যবহার শুরু করার লক্ষ্য নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে দিল্লিতে ২০১৮ সালের এপ্রিলের আগেই তা চালু হতে চলেছে। পেট্রোলিয়মমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ঘোষণা করেছেন, যানবাহন থেকে সৃষ্ট দূষণের মোকাবিলা করতেই এই সিদ্ধান্ত।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টুইটারে প্রধান লিখেছেন, দিল্লি ও সংলগ্ন এলাকায় দূষণের মোকাবিলায় ২০২০ সালের বদলে ২০১৮ সালের ১ এপ্রিল থেকে BS-VI শ্রেণির জ্বালানি রাজধানীতে চালুর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।



ধোঁয়া ও দূষণের চাদরে ঢেকেছে দিল্লি। নেমে গিয়েছে বায়ুর স্বচ্ছতার মান। হরিয়ানা ও পঞ্জাবে চাষের বর্জ্য পোড়ানোর ফলেই এই অবস্থা বলে অনেকের মত। এর সঙ্গে যোগ হয়েছে যানবাহন থেকে নির্গত ধোঁয়া। উন্নত জ্বালানি ব্যবহার করলে যানবাহন থেকে দূষণের পরিমাণ কমবে। ইন্ডিয়ান অয়েল ঘোষণা করেছে, এপ্রিলের আগে BS-VI শ্রেণির জ্বালানি সরবরাহ করতে সক্ষম তারা। তবে গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি সমস্যায় পড়তে চলেছে। ওই সময়ের মধ্যে তাদের গাড়িগুলি BS-VI শ্রেণির জ্বালানি ব্যবহারের উপযোগী হয়ে উঠতে পারবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।   


আরও পড়ুন, অযোধ্যার বিতর্কিত জমির উপর থেকে অধিকার ছাড়তে নারাজ মুসলিম নেতারা