নিজস্ব প্রতিবেদন: নৌসেনার বিমানবাহী জাহাজ আইএনএস বিক্রমাদিত্যতে চড়ে তেজস এন ফাইটারের সফল অবতরণ দেখেছে গোটা দেশ। এবার দুই ইঞ্জিনের মেড-ইন-ইন্ডিয়া ফাইটার জেট তৈরি হবে ভারতের মাটিতেই। সে বিষয়ে সবুজ সংকেত দিল এয়ারোনেটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি (ADA)।
 দেশের মাটিতে সম্পূর্ণ জেটটি গড়ে উঠতে খরচ হবে ৭ হাজার থেকে ৮ হাজার কোটি টাকা। সময় লাগবে ৬ বছর। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের প্রতিনিধিত্বে এডিএর বার্ষিক সাধারন সভাতে নতুন এই লড়াকু জেটের প্রয়োজনীয় পদক্ষেপ সম্পর্কে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছু দিন আগেই 'আত্মনির্ভর' ভারতের কথা বলেছেন। সিআইআইর সভাতেও "মেড ইন ইন্ডিয়ার" কথা শুনতে মিলেছিল প্রধানমন্ত্রীর গলায়। তখনই আত্মপ্রকাশের প্রস্তুতি শুরু হলো দেশের প্রথম "মেড ইন ইন্ডিয়া" জেটের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ১৬ বছরের মেয়ের সঙ্গে ২৩ বছরের ছেলের বিয়ে, দেশ কি আদৌ এগোচ্ছে?


 নতুন ফাইটার জেটের প্রোটোটাইপটিকে এমন ভাবে প্রস্তুত করা হয়েছে যাতে দুটি বিমানবাহক আইএনএস বিক্রমাদিত্য ও আইএনএস বিক্রান্তের ডেক থেকে সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণ করা যায়। জানুয়ারি মাসেই তেজস এন কর্মসূচির দরুন আইএনএস বিক্রমাদিত্য থেকে সফলভাবে ওঠানামা করেছিল এক ইঞ্জিনের তেজস-এন। কিন্তু নতুন এই ফাইটার জেটটির ক্ষেত্রে থাকবে দুটি ইঞ্জিন। থাকবে এএমসিএর অত্যাধুনিক প্রযুক্তি। যদিও এখনও পরিষ্কার নয় যে নতুন এই জেটটিও তেজসের মতোই টেল ছাড়া হবে নাকি অন্যরকম।
নতুন জেটটি তৈরি হলে পাকাপাকি ভাবেই আইএনএস বিক্রমাদিত্যর সঙ্গে সংযুক্ত হবে সেটি। এখন এমআইজি-২৯কে জেট সেই জায়গায় রয়েছে।  নতুন এই ফাইটার জেট "তেজস এমকে-২" ২০২৫ সালের মধ্যেই সম্পূর্ণ ভাবেই প্রস্তুত হয়ে যাবে। এ বিষয়ে যথেষ্ট আশাবাদী নির্মাতারা। নৌ সেনার এই জেট তৈরি হলে তা যে ভারতের জন্য একটি বড়সড় সাফল্য হবে তা কার্যত স্পষ্ট। এবং এই পদক্ষেপের দরুন ভারত যে মেড ইন ইন্ডিয়ায় নতুন মাইলস্টোন স্পর্শ করলো তা নিশ্চিত।