নিজস্ব প্রতিবেদন: এত প্রশ্ন কিসের! অনেকটা যেন এমনই ভাব এখন লোকসভায়। সংসদের নিম্নকক্ষে এবার থেকে কেবল দৈনিক ৫টি প্রশ্ন করতে পারবেন সাংসদরা। এতদিন এই সংখ্যাটা ছিল ১০। এই নয়া নিয়ম চালু হবে আগামী অধিবেশন থেকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লোকসভার 'প্রশ্ন সেল' সম্প্রতি একটি বুলেটিনে জানিয়েছে, ১০বি নির্দেশিকা অনুযায়ী এতদিন সাংসদরা দিনে ১০টি করে প্রশ্ন করতে পারতেন। কিন্তু, অধ্যক্ষের সংশোধনীর ফলে ১০বি অনুসারে, সাংসদরা এখন দিনে ৫টি প্রশ্ন করতে পারবেন। লোকসভার সেক্রেটারি জেনারেল স্নেহলতা শ্রীবাস্তব এই বুলেটিনে ইতিমধ্যে স্বাক্ষরও করে দিয়েছেন। অর্থাত্ নয়া নিয়ম জারি হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।


বুলেটিনে আরও জানানো হয়েছে, যদি কোনও সাংসদ পাঁচের বেশি প্রশ্ন করতে চান, সেক্ষেত্রে অতিরিক্ত প্রশ্ন পরের দিনের জন্য বরাদ্দ হয়ে যাবে। এছাড়া, কোনও সাংসদ যদি তাঁর সবকটি প্রশ্ন একসঙ্গে উত্থাপিত করতে চান, তাহলে আগে থেকেই লোকসভার 'প্রশ্ন সেল'কে এ বিষয়ে অবহিত করতে হবে।


কিন্তু, কেন এই পরিবর্তন?


লোকসভার পক্ষ থেকে জানানো হয়েছে, দিনে ২৩০টির বেশি প্রশ্ন এড়াতেই এমন ব্যবস্থা। তবে, এই সিদ্ধান্তের মধ্যে কি মোদী সরকারের 'প্রশ্নের সম্মুখীন হতে অনীহা'ও প্রতিফলিত হচ্ছে, উঠছে প্রশ্ন। তবে, একথাও ঠিক বহু সাংসদই সংসদে 'মৌন ব্রত' ধারণ করে থাকেন। কদাপি তাঁদের কোনও প্রশ্ন করতে দেখা যায় না। এতদিন ১০টি প্রশ্ন করার ছাড়পত্র ছিল। ফলে, তাঁদের 'নৈঃশব্দ' নিজেদের কাছেই অনেক বেশি অস্বস্তিকর ঠেকত। কিন্তু, এবার নিয়ম বদলে প্রশ্ন সংখ্যা ৫ হওয়ায়, সেইসব সাংসদের বিড়ম্বনাও খানিকটা কমবে বলে আশা করা যায়। আরও পড়ুন- জম্মু-কাশ্মীরে ফের সরকার গঠনের সলতে পাকানো শুরু! কংগ্রেসের বৈঠক নিয়ে তুঙ্গে জল্পনা