জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে সদ্য চালু হয়েছে ৫জি পরিষেবা। বৃহস্পতিবার আমেরিকার জন হপকিন্স স্কুল অব অ্যাডভান্সড ইন্টারন্যাশনল স্টাডিসের পড়ুয়াদের সঙ্গে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ভারতে চালু হওয়া ৫জি পরিষেবা নিয়ে মন্তব্য করেন। নির্মলা সীতারমন বলেন, "ভারত সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ৫জি পরিকাঠামো ও পরিষেবা তৈরি করেছে। অন্যান্য দেশের সঙ্গেও এই প্রযুক্তি-পরিষেবা ভাগ করে নিতে প্রস্তুত দেশ।” 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পড়ুয়াদের সঙ্গে কথোপকথনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ভারতে তৈরি এই ৫জি পরিষেবার গুরুত্ব ও কাজের বিস্তারিত এখনও দেশের জনসাধারণের কাছে পৌঁছয়নি। আমাদের দেশে যে 5G চালু করেছি তা সম্পূর্ণ স্বতন্ত্র। দক্ষিণ কোরিয়া থেকে কিছু অংশ এসেছে। কিন্তু অন্য কোনও দেশ থেকে কোনও উপাদান বা সাহায্য নেওয়া হয়নি। সুতরাং সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে আমরা ৫জি পরিষেবা চালু করেছি। অন্য কোথাও থেকে ৫জি প্রযুক্তি আমদানি করা হয়নি। এটা সম্পূর্ণভাবে আমাদের পণ্য। যদি অন্য কোনও দেশ এই পরিষেবা ব্যবহার করতে চায়, তবে আমরা সেই পরিষেবা দিতেও প্রস্তুত।”


অর্থমন্ত্রী এও জানান যে, ২০২৪ সালের মধ্যে গোটা দেশেই ৫জি পরিষেবা চালু হয়ে যাবে। তিনি এও বলেন, ভারতের এই কৃত্বিতে তিনি নিজেও অত্যন্ত গর্বিত৷ প্রসঙ্গত, ১ অক্টোবরই দেশে ৫জি পরিষেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে দেশের ৬টি শহরে-দিল্লি, বারাণসী, নাগপুর, বেঙ্গালুরু, হায়দরাবাদ, মুম্বই, চেন্নাই এবং শিলিগুড়িতে এয়ারটেল ৫জি পরিষেবা চালু করেছে।  এরপর ডিসেম্বরের মধ্যে রিয়ায়েন্স জিও তাদের ৫জি পরিষেবা চালু করবে বলে জানা গিয়েছে। ভোডাফোন-আইডিয়ার তরফেও ৫জি পরিষেবা চালু করা হবে বলে জানানো হয়েছে।


কমিউনিকেশন, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিণী বৈষ্ণব জানিয়েছিলেন, দেশে মোটামুটি ৮০ শতাংশ ৫ জি পরিষেবা কভারেজের টার্গেট দিয়েছে সরকার। গত বুধবার একটি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেছিলেন, ‘৫ জি এর যাত্রা খুব উত্তেজনাপূর্ণ হতে চলেছে। এক্ষেত্রে উল্লেখ্য, একাধিক দেশ ৪০ থেকে ৫০ শতাংশ কভারেজের জন্য বহু বছর সময় নিয়েছে। কিন্তু আমরা কম সময়ের মধ্যে আরও বেশি কভারেজের কথা বলছি। সরকার কম সময়ে ৮০ শতাংশ কভারেজের লক্ষ্যমাত্রা দিয়েছে।’ 


আরও পড়ুন, জ্ঞানবাপী নিয়ে হিন্দু পক্ষের দাবি খারিজ; শিবলিঙ্গের কোনও পরীক্ষা হবেনা, রায় আদালতের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)