নিজস্ব প্রতিবেদন : লোগো তৈরি তাঁর নেশা। সেই নেশার টানেই প্রতিবার বিভিন্ন প্রকল্পের লোগো তৈরি করেন। কিন্তু কিছুতেই যেন ভাগ্যে শিকে ছিঁড়ছিল না। প্রতিবারই ফিরতে হচ্ছিল খালি হাতে। অবশেষে ৩১ বারের চেষ্টায় 'অর্জুনের লক্ষ্যভেদ'। ভারতের বুলেট ট্রেনের জন্য নির্বাচিত হল আমেদাবাদ এনআইটির দ্বিতীয় বর্ষের ছাত্র চক্রধর আলার তৈরি লোগো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একটা লাল রঙের রেখা। তার মাঝে মাঝে ছাই রঙের তিনটি বিন্দু। লাল রঙের রেখার ঠিক নীচেই দৌড়চ্ছে নীল রঙের চিতা। ভারতের স্বপ্নের 'বুলেট দৌড়ের' জন্য এমন লোগো তৈরি করেছেন চক্রধর। লোগোটি দেখতে খুব সহজ সরল কিন্তু অর্থপূর্ণ। লাল রঙের রেখা দিয়ে বোঝানো হয়েছে রেলইঞ্জিন। লাল রেখার মাঝে অবস্থিত ছাই রঙের বিন্দুগুলি বোঝাচ্ছে বুলেট ট্রেনের যাত্রাপথে অবস্থিত শহর। মাঝে নীল চিতা বোঝাচ্ছে গতি, নির্ভরশীলতা ও বিশ্বাস। শক্তি, প্রযুক্তি ও বিশ্বাস বোঝাতে নীল, ছাই ও লাল রঙ ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন চক্রধর।


চক্রধর জানান, এর আগে স্বচ্ছ ভারত ও বেটি বাঁচাও সহ বিভিন্ন প্রকল্পের জন্য লোগো তৈরি করেছিলেন তিনি। কেন্দ্রের মাইগভ ডট ইন পোর্টালে এখনও পর্যন্ত যত লোগো প্রতিযোগিতা হয়েছে, সব ক'টিতেই অংশ নিয়েছেন। প্রায় ৩০টি লোগো প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন তিনি। কিন্তু প্রতিবারই ব্যর্থ হয়েছেন। অবশেষে বুলেট ট্রেনের হাত ধরেই এল স্বপ্নের জয়।


প্রতিযোগিতায় জেতার পর প্রত্যাশিতভাবেই নিজের উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি চক্রধর। বলেন, ''বুলেট ট্রেন সংক্রান্ত সব সরকারি নথি, চিঠিতে তাঁর তৈরি লোগো দেখার জন্য তিনি অধীর আগ্রহে অপেক্ষা করছেন।''


আরও পড়ুন, মাথায় হাতুড়ির ১১ ঘা! ডাকাত ধরতে দুঃসাহসিকতার পরিচয় রক্তাক্ত নিরাপত্তারক্ষীর