ওয়েব ডেস্ক: স্বাধীনতা দিবস উপলক্ষে ভারত-পাকিস্তানের মধ্যে শুভেচ্ছা বিনিময় থেকে বিরত থাকবে ভারতীয় জওয়ানরা। সূত্রের খবর, নিরাপত্তা ও বারংবার সীমান্ত লঙ্ঘন করার জন্য পাকিস্তানের প্রতি কঠোর মনোভাব রাখার সিদ্ধান্ত নেয় বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রতিবছর স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস ও দিওয়ালি, হোলি, ঈদ উপলক্ষে দুই দেশের মধ্যে মিষ্টি ও শুভেচ্ছা বিনিময় প্রথা বহু দিনের। দুই দেশের জওয়ানদের শুভেচ্ছা বিনিময়ে মৈত্রী বন্ধনে আবদ্ধ হয় ভারত- পাকিস্তান। এবার সেই প্রথা ভেঙ্গে উপযুক্ত জবাব দিতে তৈরি বিএসএফ।


কিন্তু বিএসএফের ডিরেক্টর জেনারেল, ডিকে পাঠক জানান, "এবছর পাকিস্তান রেঞ্জারের সঙ্গে কোনও রকম মিষ্টি আদান প্রদান করা হবেনা।" সাম্প্রতিক জঙ্গিহানা ও সীমান্তে পাকিস্তান জওয়ানদের গুলি বর্ষণের নিন্দা করে জানান, আগে তারা দুষ্কৃতি পাঠানো বন্ধ করুক, সীমান্ত লঙ্ঘন থেকে বিরত থাকুক, তারপর মিষ্টি পাঠাক।


তবে এর আগে পাকিস্তানও ঈদ উপলক্ষে বিএসএফ জওয়ানদের থেকে মিষ্টি নিতে বিরত ছিল। সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘন এবং ড্রোন ইস্যুকে কেন্দ্র করে দু’দেশের সম্পর্কের যে চির দেখা দিয়েছিল, তাকে ইস্যু করে মিষ্টি প্রত্যাখ্যান নতুন বিতর্কের দানা বেঁধেছিল।