নিজস্ব প্রতিবেদন: উত্তরাখণ্ডে ভারতের তিন এলাকা ইতিমধ্যেই নিজেদের ম্যাপে স্থান দিয়ে দেশের নতুন মানচিত্র তৈরি করে ফেলেছে নেপাল। এর জন্য প্রয়োজনীয় সংবিধান সংশোধনী বিলও পাস হয়ে গিয়েছে নেপাল সংসদের নিম্ন কক্ষে। এরপরেও ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়ে দিলেন, নেপালের সঙ্গে ভারতের ‘রোটি-বেটি’-র সম্পর্ক। দুনিয়ার কোনও শক্তিই তা ভাঙতে পারবে না। আলোচনার মাধ্যমে ভুলবোঝাবুঝি মিটিয়ে নেব


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'শুরু করোনা নয়, অন্য চিকিৎসাও চাই', স্থানীয়দের বিক্ষোভে রণক্ষেত্র সাগরদত্ত


মানস সরোবর যাওয়ার জন্যে উত্তরাখণ্ড থেকে ৮০ কিলোমিটার একটি রাস্তা তৈরি করছে বর্ডার রোড অরগানাইজেশন। সেই রাস্তার কাজের উদ্বোধন হওয়ার পর থেকেই বেঁকে বসেছে নেপালের কেপি ওলি সরকার। তাদের দাবি ওই রাস্তায় পড়বে তাদের তিনটি এলাকা। যদিও ওই তিন এলাকা ভারত নিজেদের বলে দাবি করে আসছে। প্রতিবাদ করেই থেকে থেমে থাকেনি নেপাল। লিপুলেখ, লিম্পুয়াধুরা ও আরও একটি এলাকা নিজেদের ম্যাপে অন্তর্ভুক্ত করেছে নেপাল। এক্ষেত্রে নেপালের পেছনে চিনের মদত রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।


ভূ-রাজনৈতিক দিক থেকে নেপাল ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। সেখানে বহুদিন ধরেই চিন প্রভাব বিস্তার করার চেষ্টা করছে। তবে তা নিয়ে এতদিন অশান্তি হয়নি এবার তা শুরু হয়েছে। তবে রাজনাথ সিং আজ দলের এক ভার্চুয়াল সমাবেশে নেপাল-ভারত সম্পর্কের কথা বলেছেন। পাশাপাশি সতর্ক করেছেন, কোনও শক্তিই ওই সম্পর্ক ভাঙতে পারবে না। তবে লিপুলেখ ভারতেরই অংশ।


আরও পড়ুন-আজই শেষকৃত্য! পাটনা থেকে মুম্বই পৌঁছেছে সুশান্ত সিং রাজপুতের পরিবার


সীমান্ত সমস্যা নিয়ে দুদেশের মধ্যে উত্তেজনার মধ্যেই ১৪ জুন নেপাল বর্ডার গার্ড এক ভারতীয় তরুণকে গুলি করে মেরেছে। নেপাল সীমান্তে বিহারের সীতামারি জেলায় ওই তরুণকে হত্যা করার পাশাপাশি, ২ জনকে জখন ও ২ জনকে আটকও করে নেপালের সীমান্তরক্ষী বাহিনী।