নিজস্ব প্রতিবেদন: গৃহবন্দি দশা থেকে মুক্তি পেয়ে এতদিনে মুখ খুললেন ন্যাশনাল কন্ফারেন্স নেতা ও জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। শুক্রবার একটি চ্যানেলে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, 'এই ভারত, গান্ধীর ভারত নয়।'


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-আচমকা 'সমুদ্রের মত ঢেউ' হিন্দমোটরের গঙ্গায়! ভেঙে ভাসিয়ে নিয়ে গেল ঘাট


জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদ একেবারে আচমকাই করা হয়েছিল। ফারুক আবদুল্লা জানিয়েছেন, রাজ্যে ৩৭০ ধারা বাতিলের আগের দিন তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাত হয়। সেখানে তিনি প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসা করেন, রাজ্যে এত সেনা কেন, পর্যটকদের ফিরে যেতে বলা হচ্ছে কেন, কেনইবা অমরনাথ যাত্রা বাতিল করা হল। ওইসব প্রশ্নের কোনও সদুত্তর দেননি প্রধানমন্ত্রী। এমনটাই দাবি আবদুল্লার।


ফারুর আবদুল্লা ওই সাক্ষাতকারে বলেন, এই সরকারকে কেউ বিশ্বাস করে না। এমন কোনও দিন নেই যেদিন এই সরকার মিথ্যে বলে না। গান্ধীর ভারত এটা নয়। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হলে তাঁকে অত্যন্ত বিনীতভাবেই বলব, সত্ হোন। আপনি জানেন, যা করেছেন তা ঠিক নয়।


প্রসঙ্গত, গতবছর ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদের পর কাশ্মীরের সব নেতাদের গৃহবন্দি করা হয়। এবছর মার্চ মাসে প্রায় সাত মাস পর তাঁকে মুক্তি দেওয়া হয়।  ওই সাক্ষাতকারে ফারুককে প্রশ্ন করা হয়, উপত্যকায় এতকিছুর পরও মানুষ নীরব কেন? আবদুল্লা বলেন, মানুষকে বলেছি, দয়া করে প্রাণ দেবেন না। আমার চাইনা আরও মানুষ মারা যাক।


আরও পড়ুন-শ্রীশৈলম বিদ্যুত্ কেন্দ্রের আগুনে মৃত ৯, উদ্ধার হল অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের দেহ 


ফারুক আরও বলেন, সারাজীবন দেশের সঙ্গে ছিলাম। কখনও ভাবিনি আমাদের সঙ্গে একরম করা হবে। এখ তো বিচ্ছন্নতাবাদীর সঙ্গে আমাদের কোনও তফাত করা হচ্ছে না। আমার ফোন কেটে দেওয়া হয়েছিল। সাংসদ হিসেবে আমার একটা ফোন থাকা প্রয়োজন। মেয়ে থাকে ব্রিটেনে। তার সঙ্গে কথা পর্যন্ত বলতে পারিনি।