শ্রীনগর: শার্লি এবদোর কার্টুনের বিরুদ্ধে এবার বিক্ষোভ হল কাশ্মীরে। শুক্রবার ধর্মীয় বিচ্ছিন্নতাবাদীদের ডাকা ধর্মঘটে কাশ্মীর উপত্যকার সাধারণ জনজীবন বিপর্যস্ত হল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শ্রীনগরে বন্ধ ছিল অধিকাংশ দোকান-পাট, পেট্রলপাম্প, স্কুল-কলেজ। সরকারি দফতরেও হাজিরার সংখ্যা ছিল নগন্য।


কাশ্মীর উপত্যকায় বিভিন্ন শহরে বন্ধ ছিল পাবলিক ট্রান্সপোর্ট। কিছু কিছু রাস্তায় কিছু ট্যাক্সি, অটো রিক্সা আর ব্যক্তিগর গাড়ির অবশ্য দেখা মিলেছে।


এই ধর্মঘটের জেরে বিঘ্নিত হয়েছে আদালতের কাজও। কাশ্মীরের বিভিন্ন ধর্মীয় সংগঠনের যৌথ মঞ্চের পক্ষ থেকে মুতাহিদা উলেমা-ই-আহলিসুন্নাত ওয়ালজামাত জানিয়েছেন ফরাসী পত্রিকা শার্লি এবদোর 'ধর্ম বিরোধী' কার্যকলাপের প্রতিবাদেই তাঁরা এই ধর্মঘট ডেকেছেন।


হুরিয়াত কনফারেন্সের প্রধান সঈদ আলি গিলানি এই ধর্মঘটকে সমর্থন করেছেন। শার্লি এবদোতে হজরত মহম্মদকে নিয়ে প্রকাশিত ব্যঙ্গচিত্র তাঁর ভাষায় ''ইহুদি সাংবাদিকদের গুণ্ডামি''।


গতকাল এক বিবৃতিতে গিলানি বলেছেন ''হজরত মহম্মদের প্রতি যেকোনও অসম্মানজনক কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়। সারা বিশ্বের সমস্ত মুসলিমদের এর প্রতিবাদ করা উচিৎ।''


জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্ট, কাশ্মীর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন অ্যান্ড এমপ্লোয়ি জয়েন্ট অ্যাকশন কমিটি এই ধর্মঘটের প্রতি সমর্থন জানিয়েছে।