ওয়েব ডেস্ক: জন্মদিনে সর্দার সরোবর বাঁধ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিত্তিপ্রস্তর স্থাপনের প্রায় ৬ দশক পর অবশেষে উদ্বোধন করা হল সম্ভব হল এই বাঁধ। গুজরাটে নর্মদা নদীর উপর এই সর্দার সরোবর পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বাঁধ। নিজের ৬৭তম জন্মদিনে এই বাঁধ উদ্বোধন করে তা দেশবাসীর উদ্দেশ্যে উৎসর্গ করেন প্রধানমন্ত্রী। 




COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শনিবারই এই বাঁধ উদ্বোধনের কথা টুইট করে জানান নরেন্দ্র মোদী। তিনি জানান, এই বাঁধের ফলে লক্ষ লক্ষ কৃষক ও বহু মানুষের উপকার হবে। গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি এটা সেরাজ্যের লাইফলাইন বলে চিহ্নিত করেছেন। 


১৯৬১ সালের ৫ এপ্রিল এই বাঁধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন জওহরলাল নেহেরু। নির্মাণকাজ শুরু হয় ১৯৮৭-তে। তার মাঝে বহু জল বয়ে গেছে। এই প্রকল্পের বিরোধিতা করে নর্মদা বাঁচাও আন্দোলনের নেতৃত্ব দেন সমাজকর্মী মেধা পাটেকর। এরপর ১৯৯৬-এর সুপ্রিম কোর্টের নির্দেশে বাঁধের নির্মাণে স্থগিতাদেশ জারি হয়। তারপর ফের ৪ বছর পর শুরু হয় বাঁধের নির্মাণ কাজ।



বহু বিতর্কের পর অবশেষে উদ্বোধন হল সর্দার সরোবর বাঁধ। মার্কিন ‌যুক্তরাষ্ট্র গ্র্যান্ড কাউলি বাঁধের পরই রয়েছে এই বাঁধের স্থান। সর্দার সরোবর বাঁধ ১.২ কিলোমিটার লম্বা। ১৬৩ মিটার গভীর। এটি প্রায় ৯ হাজার গ্রামে ১৮ লক্ষ হেক্টর জমিতে সেচের কাজে সাহা‌য্য করবে বলে দাবি করা হচ্ছে। ইতিমধ্যেই এই বাঁধের দু'‍টি পাওয়ার হাউস থেকে ‌যে পরিমান বিদ্যুৎ উৎপাদন হয়েছে, তা থেকে আয় হয়েছে প্রায় ১৬ হাজার কোটি টাকা। ‌যা বাঁধের নির্মাণ খরচের থেকেও বেশি।