জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোপনে ব্রিটেন থেকে ১ লাখ কেজি মজুত সোনা দেশে ফেরাল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ওই বিপুল পরিমাণ সোনা গচ্ছিত ছিল ব্যাঙ্ক অব ইংল্যান্ডের ভল্টে। এমনটাই জানা যাচ্ছে সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে। ১৯৯১ সালের পর এত বিপুল পরিমাণ সোনা আর লেনদেন করেনি রিজার্ভ ব্যাঙ্ক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-আরও বাড়বে বৃষ্টি! রাজ্যে কি বর্ষা চলে এল? মৌসুমী বায়ু কি ঢুকে পড়েছে বাংলায়?


রিজার্ভ ব্যাঙ্কে যে সোনা মজুত থাকার কথা তার অর্ধেকেরও বেশি সোনা মজুত রাখা হয় ব্যাঙ্ক অব ইংল্যান্ড ও ব্যাঙ্ক অব ইন্টান্যাশনাল সেটেলমেন্টে। মনে করা হচ্ছে ব্যাঙ্ক অব ইংল্যান্ডে ওই সোনা রাখার জন্য যে পরিমান ভাড়া দিতে হচ্ছে তা বাঁচানোর জন্য ওই সোনা দেশে ফেরানো হল।


এই মুহূর্ত ভারতে গচ্ছিতে সোনার পরিমাণ ৮২২ টন। তার মধ্যে গত অর্থবর্ষে এই সোনার পরিমাণ ছিল ৭৯৪ টন। ফলে এক বছরে সোনার পরিমাণ অনেকটাই বেড়েছে। তবে ওই সোনা সবটাই ফেরত এসেছে গোপনে।


উল্লেখ্য, ১৯৯১ সালে একেবারে গোপনেই দেশ থেকে ২০ টন সোনা বিদেশে সরিয়েছিল কেন্দ্র। সেইসময় বিদেশি মূদ্রার ভান্ডার প্রায় তলানিতে ঠেকেছিল। তার সোনা বন্ধক দিতে হয় ভারতকে। প্রায় তিরিশ বছর পর এ একেবারে উল্টো ছবি। রিজার্ভ ব্যাঙ্ক বিদেশ থেকে সোনা ফেরত আনল।


এনিয়ে বিশিষ্ট অর্থনীতিবিদ সঞ্জীব সান্যাল সংবাদমাধ্যমে বলেন, কেউ জানতেই পারল না। ব্রিটেন থেকে আরবিআই দেশে ফেরাল ১০০ টন সোনা। বিশ্বের বহু দেশ ব্যাঙ্ক অব ইংল্যান্ড বা ওই ধরেনর ব্যাঙ্কগুলিতে তাদের সোনা রাখে। এখন থেকে ওই সেনা থাকবে ভারতের জিম্মায়। ১৯৯১ সালের সংকট আমরা পেরিয়ে এসেছি।


১৫ বছর আগে মনমোহন সিং সরকারের আমলে আইএমএফের কাছে থেকে ২০০ টন সোনা কেনে ভারত। সেই সময় ওই সোনার দাম ছিল ৬.৭ বিলিয়ন ডলার।    


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)