জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪ সালের লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সামনে চ্যালেঞ্জ তত বাড়ছে। এর মূল কারণ ২৬টি বিরোধী দল 'ইন্ডিয়া' নামে এক ছাতার তলায় একত্রিত হয়েছে। এই জোটের সম্পূর্ণ নাম 'ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইঙ্কলুসিভ অ্যালায়েন্স'। জোট তৈরি হলেও হলেও, এই নতুন জোটের জন্য সামনের রাস্তা কঠিন বলেই মনে করা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Manipur Violence: মণিপুরের ঘটনায় গ্রেফতার ১, ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার


রাজ্য-স্তরের পার্থক্য এবং আসন সমঝতার সমাধান করা


বিরোধীদের সামনে সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হল জোটের বিভিন্ন দলের মধ্যে রাজ্য-স্তরের পার্থক্য এবং আসন সমন্বয় পরিচালনা করা। তাদের নির্বাচনী সাফল্যের জন্য একটি অভিন্ন ভিত্তি এবং আসন ভাগাভাগির চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনকি নির্বাচন শুরু হওয়ার আগে, কিছু দল জোটের জন্য তাদের নেতা নির্বাচন করার ক্ষেত্রে দ্বিধাদ্বন্দ্বের সম্মুখীন হতে পারে, যা একটি সম্ভাব্য স্টিকিং পয়েন্ট হতে পারে এই জোটের জন্য।


বিরোধীদের ঐক্যের ডাক


বেঙ্গালুরুতে অনুষ্ঠিত দুদিনের বৈঠকে, বিরোধী দলগুলি সর্বসম্মতিক্রমে সংবিধান ও গণতন্ত্র রক্ষায় তাদের অঙ্গীকার ব্যক্ত করেছিল, যার ফলে 'ইন্ডিয়া' জোট গঠন করা হয়েছিল। যদিও এই দলগুলোর বৈচিত্র্যপূর্ণ মতাদর্শ ও স্বার্থের প্রতি শ্রদ্ধা রেখে ঐক্য অর্জন করাটা কঠিন। একজন প্রবীণ বিরোধী নেতা বলেছেন, ‘আমরা কীভাবে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছি তা আমাদের দেখতে হবে’।


আরও পড়ুন: Manipur Violence: 'দেশের সম্মানহানি হচ্ছে! কাউকে রেয়াত করা হবে না', মণিপুরের ঘটনায় মুখ খুললেন মোদী


আঞ্চলিক প্রতিদ্বন্দ্বিতা সমাধান করা


উল্লেখযোগ্য চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হবে সেই রাজ্যগুলিতে যেখানে বিরোধী দলগুলি একে অপরের প্রাথমিক প্রতিদ্বন্দ্বী হিসাবে রয়েছে। পশ্চিমবঙ্গে, তৃণমূল কংগ্রেস, বাম এবং কংগ্রেস উভয়েই কঠোর প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবে। একইভাবে, কেরালা কংগ্রেস এবং বাম দলগুলিকে সরাসরি প্রতিদ্বন্দ্বী হিসাবে দেখে, যখন দিল্লি এবং পঞ্জাব কংগ্রেস এবং আম আদমি পার্টির মধ্যে মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।


প্রধানমন্ত্রী পদের প্রার্থী বাছাই করা


বিরোধীদের সামনে আরেকটি সংশয় হল নির্বাচনের আগে প্রধানমন্ত্রী পদের প্রার্থী ঘোষণার সম্ভাব্য বিলম্ব। জোটের কিছু নেতা মনে করেন, নির্বাচনের আগে প্রার্থী ঘোষণা করা সেরা কৌশল নয়। পরিবর্তে, তারা নির্বাচনের ফলাফলের ভিত্তিতে নেতার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রস্তাব করেছেন।


যদিও 'ইন্ডিয়া' জোট বিজেপিকে পরাজিত করার একটি সাধারণ লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে, তবে আসন্ন নির্বাচনে একটি ঐক্যফ্রন্ট উপস্থাপন করার জন্য এটি অভ্যন্তরীণ পার্থক্য এবং আঞ্চলিক সমস্যা কতটা ভালভাবে সমাধান করতে পারে তা দেখার বিষয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)