নিজস্ব প্রতিবেদন : বিচারক লোয়ার মৃত্যু রহস্য মামলায় বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের রায়ে ধাক্কা খেয়েছে কংগ্রেস। ফলে এবার প্রধান বিচারতি দীপক মিশ্রকে অপসারণের দাবিতে সরব হল বিরোধীরা। কংগ্রেস সহ ৭ বিরোধী দল সেই প্রস্তাবে রাজি হলেও, যোগ দিচ্ছে না তৃণমূল কংগ্রেস।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এপ্রিলের শুরুতে সংসদের বাজেট অধিবেশন শেষ হওয়ার সময় প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব আনার দাবি সই সংগ্রহে নামে কংগ্রেস। তাদের সেই প্রস্তাবে সমর্থন জানিয়ে এগিয়ে আসে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, আরজেডি, সিপিআই, সিপিআইএম, এনসিপি। তাদের অভিযোগ ছিল, সুপ্রিম কোর্টের চার বিচারপতির আনা অভিযোগ নিয়ে কোনও আলোচনাতেই আসছেন না প্রধান বিচারপতি। এখানেই শেষ নয়, একাধিক ইস্যুতে প্রধান বিচারপতির কার্যকলাপ নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা।


আরও পড়ুন- সুপ্রিম কোর্টের রায়ের প্রতিলিপি কীভাবে আইনমন্ত্রীর হাতে? প্রশ্ন কংগ্রেসের


বৃহস্পতিবার বিচারক লোয়ার মৃত্যুকে স্বাভাবিক বলে ঘোষণা করে রায় দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। একইসঙ্গে বিশেষ তদন্তকারী দল গঠনের আর্জিও খারিজ করে দেয় আদালত। এরপরই নতুন করে সরব হয় কংগ্রেস নেতৃত্ব। ফের দাবি ওঠে প্রধান বিচারপতিকে অপসারণের।   


প্রধান বিচারপতিকে অপসারণের রূপরেখা ঠিক করতে শুক্রবার দুপুরে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের বাড়িতে বৈঠকে বসার কথা বিরোধী দলগুলির । তার আগেই উপরাষ্ট্রপতির কাছে প্রধান বিচারপতিকে অপসারণের দাবিতে প্রস্তাব জমা পড়ল।