নিজস্ব প্রতিবেদন : প্রাথমিকভাবে লকডাউনে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের জন্য  দশটি শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল। হঠাৎই সেই ট্রেনগুলো বাতিল করে দিল কর্ণাটক সরকার। আর তার জেরেই দেশজুড়ে তুঙ্গে বিতর্ক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মঙ্গলবার কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানিয়ে দেন খুব দ্রুতই আগের মতোই কাজে যোগদান করবেন পরিযায়ী শ্রমিকরা। তাই আপাতত তাঁদের বাড়ি ফেরার জন্য ট্রেনের আয়োজন এর প্রয়োজন নেই। আর সেই কারণেই ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার ট্রেন বাতিল করে দেন তিনি। 


এরপরেই সোশ্যাল মিডিয়ায় এবং বিরোধী শিবিরে সমালোচনার ঝড় ওঠে। দেশের অন্যান্য রাজ্যের শ্রমিকরা স্পেশাল ট্রেনে বাড়ি যাওয়ার সুযোগ পেলে কর্নাটকের শ্রমিকরা কেন বঞ্চিত থাকবেন, প্রশ্ন তোলেন অনেকে। শ্রমিকরা যে সরকারের প্রতি দায়বদ্ধ নয় সে কথা মনে করিয়ে দেন কেউ কেউ। 


মঙ্গলবার কর্নাটকে অটো-ট্যাক্সিচালক, ধোপা, নাপিত ইত্যাদি পেশার ব্যক্তিদের আর্থিক সাহায্যের জন্য ১৬০০ কোটি টাকার প্যাকেজের ঘোষণা করেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী। কিন্তু সেখানে পরিযায়ী শ্রমিকদের কোন আর্থিক সাহায্য বা কর্মসংস্থানের ঘোষণা না হওয়ায় বেড়েছে ক্ষোভ। তবে ইয়েদুরাপ্পা সরকারের দাবি শ্রমিকদের অহেতুক স্থানান্তর না না করে আবার কাজে যোগ দেওয়ার ব্যবস্থা করবে প্রশাসন।