নিজস্ব প্রতিবেদন :  'পদ্মাবতী' বির্তকে এবার শিরোনামে চিতোরগড়ের পদ্মিনী মহল। চিতোরগড়ে পদ্মিনী মহলের ফলক কালো কাপড়ে ঢেকে দিল ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগ। আচমকাই ফলক ঢাকা পড়ায় উঠছেন নানান প্রশ্ন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সঞ্জয়লীলা বনশালির সিনেমা 'পদ্মাবতী' নিয়ে উত্তাল গোটা দেশ। সিনেমায় ইতিহাসকে বিকৃত করা হয়েছে এমনই অভিযোগ তুলে বিক্ষোভ দেখাচ্ছে রাজপুত কারণি সেনা সহ বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন। ১ডিসেম্বর সিনেমার মুক্তি বাতিল হয়েছে। ঠিক তখনই চিতোরগড়ে পদ্মিনীর ফলক ঢাকার ঘটনায় নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।


প্রসঙ্গত, এই ফলকে লেখা রয়েছে মহলের ইতিহাস ও নানা তথ্য। প্রশ্ন উঠছে, তবে কি কোনও কিছু লুকোতেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে? অনেকের প্রশ্ন, তবে কি রাজপুত কারণি সেনার চাপের কাছেই নতিস্বীকার করল ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগ? কী এমন লেখা আছে ওই ফলকে? যদিও অনেকে আবার বলছেন রানি পদ্মিনী নয় পদ্মিনী মহলের ইতিহাস লেখা আছে সেখানে। যদিও এবিষয়ে অবশ্য কোনও মন্তব্য করেননি প্রত্নতত্ত্ব বিভাগের আধিকারিকরা। 


দু'দিন আগেই নাহারগড়ের দুর্গে ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় জটিলতা তৈরি হয়। সেটি আদৌ আত্মহত্যা নাকি খুন তা ঘিরে প্রশ্ন রয়েছেই। তারই মধ্যে চিতোরগড় দুর্গে পদ্মিনী মহলের ফলক ঢাকার ঘটনায় নতুন করে বিতর্ক তৈরি হল।


আরও পড়ুন- 'বিসর্জন'-এর স্বীকৃতি গোয়া আন্তর্জাতিক চলোচ্চিত্র উত্‍সবে