নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর পাকিস্তানের সংঘর্ষবিরতি লঙ্ঘন নিয়ে কড়া অবস্থান নিচ্ছে ভারত। তাতেই কি যুদ্ধের সিঁদুরে মেঘ দেখছে পাকিস্তান! অন্তত তাঁদের পদক্ষেপ দেখে তেমনটাই অনুমান করছে কূটনৈতিক মহল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: জমে উঠেছে রাজনীতির খেলা, কর্ণাটকে শক্তিপ্রদর্শন করতে গিয়ে 'রুগ্ন' কংগ্রেস


জানা গিয়েছে, পাকিস্তানের তরফে নিয়ন্ত্রণ রেখা বরাবর আরও সেনা মোতায়েন করা হয়েছে। এমনকী পাক অধিকৃত কাশ্মীরেও তারা নজরদারি বাড়িয়েছে।


পাকিস্তানে ৩ পিওকে ব্রিগেড, যা পুঞ্চ সেক্টরের কাছে কোটলিতে অবস্থিত। সেখানে সাধারণ তিনজন পাক সেনা মোতায়েন থাকে। সম্প্রতি সেই আউটপোস্টে দশজন করে সেনা মোতায়েন করা হয়েছে। জানুয়ারির ১৬ তারিখ থেকে পাকিস্তানের তরফে সীমান্ত ও নিয়ন্ত্রণ রেখায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে বলেও খবর।


আরও পড়ুন: মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন


প্রসঙ্গত, সাম্প্রতিক কালে নিয়ন্ত্রণ রেখা বরাবর পাকিস্তান বারবার সংঘর্ষবিরতি চুক্তি ভাঙছে। বারবার ভারতীয় সেনা জওয়ানদের উপর হামলা হচ্ছে। প্রতিবারই কড়া জবাব দিচ্ছে ভারত। কূটনৈতিক বিশেষজ্ঞদের বক্তব্য, এর থেকেই হয়তো যুদ্ধের ভয় পাচ্ছে পাকিস্তান। তাই নিয়ন্ত্রণরেখার উপরে তারা সেনা মোতায়েনের সংখ্যা বাড়াতে শুরু করেছে।


সেনাবাহিনীর নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডার-ইন-চিফ লেফট্যানেন্ট জেনারেল রণবীর সিং জানিয়েছে, গত কয়েকদিনে সংঘর্ষবিরতি লঙ্ঘনের জেরে ভারতীয় সেনার সঙ্গে পাক সেনার বেশ কয়েকবার গুলির লড়াই হয়েছে। তাতে পাঁচ পাক-সেনা মারাও যান।


আরও পড়ুন: গোঁফের পরিচর্যায় উত্তরপ্রদেশ পুলিশের ভাতা বাড়ল ৪০০ শতাংশ


তবে নিয়ন্ত্রণ বরাবর জম্মু-কাশ্মীরের পরিস্থিতি ঠিক কী, সেদিকে নজর রয়েছে ভারতীয় সেনাবাহিনীরও। সম্প্রতি সেনার শীর্ষ আধিকারিকরা পুঞ্চ সেক্টর পরিদর্শনও করে।