নিজস্ব প্রতিবেদন: নতুন করে বাজার খোলার পর আরও ২ হাজার পয়েন্ট পড়ল সেনসেক্স। তবে, দ্রুত পুনরুদ্ধার করে সেনসেক্স-নিফটি সূচক। সকালে বাজার খুলেই বন্ধ হয়ে যায়। সেনসেক্স এবং নিফটির পতন থাকে অব্যাহত। ভারতের এই দুই সূচক ১০ শতাংশ পড়ায় ৪৫ মিনিটের জন্য বাজার বন্ধ রাখা হয়। ২০১৭ সালের পর এই প্রথম ৯ হাজারের নীচে ট্রেড করছে নিফটি সূচক। সকাল ৯.১৮ নাগাদ ২৪০০ পয়েন্ট সেনসেক্স সূচক পড়ে। নিফটি ৭.৮৯ শতাংশ পড়ে। এ দিন ১১২১টি শেয়ার উল্লেখযোগ্যভাবে পতন হয়েছে। মাত্র ৮০ শেয়ারের দর ছিল উর্ধ্বগামী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার রাতে কর্ণাটকে প্রথম করোনা আক্রান্তের মৃত্যুর খবর মিলেছে। বিশ্বজুড়ে করোনা আতঙ্ক। প্রায় সব দেশেই কম-বেশি করোনার প্রভাব পড়েছে। চিন, জাপান, ইরান, ইতালি, আমেরিকা-সহ একশোটির বেশি দেশে গুরুতর প্রভাব পড়েছে। যার জেরে কার্যত থমকে ব্যবসা বাণিজ্য। আমাদানি-রফতানির উপর প্রভাব পড়ে। চাহিদা না থাকায় উত্পাদন কমেছে। অশোধিত তেলের দাম পড়ছে হুহু করে। ইউরোপ থেকে আসা বিমান যাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। ভারত-সহ অন্যান্য দেশগুলিও সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।


আরও পড়ুন- করোনার কামড়ে প্রথম মৃত্যু কর্নাটকে, গ্রাসে কেন্দ্রশাসিত-সহ ১২ রাজ্য


গত এক সপ্তাহ ধরে নজিরবিহীন পতন হয়েছে এশিয়া শেয়ার বাজারেও। সেই আঁচ আছড়ে পড়েছে ভারতেও। গতকাল সেনসেক্স পড়ে ৩০০০ হাজার পয়েন্ট। নিফটি ৭০০ পয়েন্টের বেশি পড়ে ১০ হাজারের নীচে চলে আসে। সেই পতন আজও অব্যাহত। তবে, বাজার খুলে বাজার বন্ধ হওয়ার মতো অভিজ্ঞতা লগ্নিকারীদের মনে করিয়ে দিচ্ছে ২০০৮ সালের আর্থিক মন্দাকে।