নিজস্ব প্রতিবেদন: পানামার পর এবার প্যান্ডোরা পেপারস। পৃথিবীর প্রায় ২০০টি দেশের ধনীদের কর ফাঁকি দেওয়ার তথ্য ফাঁস হতেই চাঞ্চল্য ছড়িয়েছে। তারপরেই সোমবার প্যান্ডোরা পেপারস লিকের বিষয়ে বহু-সংস্থার তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্র। যেখানে বিদেশে গোপন অফশোর হোল্ডিং থাকার অভিযোগে বেশ কয়েকজন হাই-প্রোফাইল ভারতীয়ের নাম উল্লেখ করা হয়েছে। সোমবার ভারতের কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (CBDT) জানিয়েছে তারা পুরো বিষয়টি খতিয়ে দেখছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মাল্টি-এজেন্সি দলে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট (আই-টি বিভাগ), এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ইন্ডিয়া এবং ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ) থেকে তদন্তকারীদের অন্তর্ভুক্ত করা হবে। সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেসের (CBDT) চেয়ারম্যান এই তদন্তের নেতৃত্ব দেবেন এবং পর্যবেক্ষণ করবেন।


আরও পড়ুন, Lakhimpur Kheri: কৃষকদের পিষে দিচ্ছে 'মন্ত্রীর ছেলের গাড়ি'! ভিডিয়ো টুইট করে মোদীকে নিশানা প্রিয়াঙ্কার


ইন্টারন্যাশনাল কনসোর্টিটাম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) বছর দুয়েক আগে এ সংক্রান্ত তথ্যগুলি পেয়েছিল। দীর্ঘ এক বছর অনুসন্ধানের পর প্রাপ্ত তথ্য প্রকাশ করা হয়েছে বলে সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানান হয়েছে।


নথিগুলি ব্যক্তিগত অফশোর ট্রাস্টগুলিতে রাখা সম্পদের চূড়ান্ত মালিকানার সাথে সম্পর্কিত। প্যান্ডোরা পেপারস তদন্ত অনুসারে এই অভিজাতদের সাথে সম্পর্কিত অফশোর সত্তাগুলির দ্বারা বিনিয়োগ করা নগদ, শেয়ারহোল্ডিং এবং রিয়েল এস্টেট সম্পত্তি অন্তর্ভুক্ত। প্রাক্তন ক্রিকেটার সচিন টেন্ডুলকার-সহ প্রায় ৩৮০ জন ভারতীয়ের নাম প্যান্ডোরা পেপারস লিক -এ রয়েছে।


ব্যবসায়ী অনিল আম্বানি এবং বায়োকনের চেয়ারপারসন কিরণ মজুমদার শের নামও অঘোষিত বিদেশী সম্পদ থাকার অভিযোগে পেপার লিকের মধ্যে রয়েছে। ফাঁস হওয়া নথিতে পলাতক ডায়মেন্টের নীরব মোদীরও উল্লেখ রয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)