নিজস্ব প্রতিবেদন: গত দু'দশকে এমনটা হয়নি। সোমবার থেকে বসছে সংসদের বাদল অধিবেশন। কিন্তু তার আগে প্রথা মেনে হল না সর্বদল বৈঠক। এবার অধিবেশনের মেয়াদও কমছে। প্রশ্নোত্তর পর্ব কম করা হতে পারে, কম হতে পারে জিরো আওয়ারের মেয়াদও। এনিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্যসভা তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-''আশা করি ন্যায়বিচার পাব'', রাজ্যপালের সঙ্গে দেখা করার পর বললেন কঙ্গনা


তৃণমূল সাংসদ বলেন, 'এই সরকার সংসদের নামে প্রহসন করছে। প্রশ্নোত্তর পর্ব বাতিল করা হয়েছে। জিরো আওয়ার অর্ধেক করা হয়েছে। খুঁটিয়ে কোনও বিল বিচার করে দেখার আগেই তা উত্থাপন করা হচ্ছে, এক অর্ডিন্যান্স রাজ শুরু হয়েছে। গত ৭০ বছরে এমনটা হয়নি। দেশবাসীর একথা জানা উচিত। গণতন্ত্রের পক্ষে এ জিনিস খুবই বিপজ্জনক।'


প্রসঙ্গত, গত কয়েক মাসে রাষ্ট্রপতি ১১টি অর্ডিন্যান্সে সাক্ষর করেছেন রাষ্ট্রপতি। এগুলির মধ্যে রয়েছে করোনা, ব্যাঙ্কিং ও স্বাস্থ্য সংক্রান্ত অর্ডিন্যান্স। ওইসব অর্ডিন্যান্সের অনুমোদন প্রয়োজন। নরেন্দ্র মোদী সরকারের প্রথম আমলে ১০টি অর্ডিন্যান্স জারি করা হয়।


আরও পড়ুন-পুজোর মরসুমেই লক্ষ্মীলাভ! করোনা আবহে পর্যটনের হাল ফেরাতে কোমর বাঁধছে রাজ্য


উল্লেখ্য, সর্বদল বৈঠক না ডেকে অধিবেশন শুরু হওয়া নিয়ে ইতিমধ্যেই অসন্তোষ প্রকাশ করেছে বিরোধীরা। এই বৈঠকে সাধারণত কোন কোন বিল পেশ করা হবে, তার একটা সর্বসম্মত খসড়া করা হয়। কিন্তু এই বৈঠক না ডাকায় গণতন্ত্র বিরোধী বলে তোপ দাগেন বিরোধীরা। জানা যাচ্ছে, এই অধিবেশনে ২৩ বিল আনতে পারে কেন্দ্র। যার মধ্যে ১৭ টি পাশ করানোর চেষ্টা চালাবে সরকার। প্রশ্নোত্তর পর্ব প্রত্যাহার করলে বিরোধীদের বলার অধিকার খর্ব হবে বলে আশঙ্কা করছেন অনেকে।