নিজস্ব প্রতিবেদন: বেশ কিছুদিন ধরেই পেগাসাস স্পাইওয়্যার (Pegasus) বিতর্কে উত্তাল দেশ। সংসদেও বারবার উঠেছে পেগাসাস প্রসঙ্গ। দেশের গণতন্ত্র ও নিরাপত্তার উপর বড় প্রশ্নচিহ্ন। এবার একথার উল্লেখ করেই সুপ্রিম কোর্ট তদন্তের বিষয়ে মত প্রকাশ করার আগেই শীর্ষ আদালতে দায়ের হল পিটিশন। অ্যাডভোকেট মনোহরলাল শর্মা সুপ্রিম কোর্টে এই আবেদন করেছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দায়ের করা পিটিশনে বলা হয়েছে, তিনটি দাবি করা হয়েছে। প্রথম হল কোর্টের নজরদারিতে সিটের মাধ্যমে তদন্ত করা। যারা এই পেগাসাস স্পাইওয়্যার কিনেছেন সেই সকল অভিযুক্তদের বিরুদ্ধে অবিলম্বে মামলার করার আর্জিও জানান হয়। এছাড়াও, সংসদের অনুমতি ছাড়া পেগাসাস সফটওয়্যার কেনা অনৈতিক ও মানুষের জীবনের সুরক্ষার বিরোধী বলে আদালতকে ঘোষণা করার দাবি তুলেছেন আইনজীবী।


আরও পড়ুন, রাজ্যসভায় সাসপেন্ডেড Santanu Sen, গোটা বাদল অধিবেশনে থাকতে পারবেন না তৃণমূল সাংসদ


এই স্পাইওয়্যার কেনাকে সংবিধান বিরোধী কার্যকলাপ করার কথাও দেশের শীর্ষ আদালতের কাছে জানিয়েছেন মনোহরলাল শর্মা। সিবিআইয়ের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও রেসপন্ডেন্ট হিসাবে এই আবেদনে নাম উল্লেখ করা হয়েছে।


এদিকে, এই পেগাসাস ইস্যুতেই মোদী সরকারের বিরুদ্ধে সুর চড়িয়ে সুপ্রিম কোর্টে  স্বতঃপ্রণোদিত মামলা দায়েরের অনুরোধ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একুশে জুলাই শহিদ দিবসের ভার্চুয়াল সভা থেকে পেগাসাস বিতর্কে কেন্দ্রকে কটাক্ষ করেছিলেন তৃণমূল সুপ্রিমো। মমতা অভিযোগ করেছিলেন তাঁর ফোনেও আড়ি পাতা হয়েছিল বলে। এরপর থেকে ফোনে প্লাস্টার ব্যবহার করছেন বলে জানিয়েছেন তিনি।