নিজস্ব প্রতিবেদন: শুক্রবার ফের তেলের দাম বাড়াল রাষ্ট্রীয় তেল কোম্পানিগুলি। বৃহস্পতিবারও বেড়েছিল তেলের দাম। অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি ও একসাইজ ডিউটি বাড়ার কারণেই তেলের দাম বেড়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা আইএএনএস। গত ২৯ মে তেলের দাম রেকর্ড বেড়েছিল। এবার তাকেও ছাপিয়ে গেল নতুন দাম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-আয়কর জমা দেওয়ার আজই শেষ দিন, না দিলে হবে মোটা টাকা জরিমানা


শুক্রবার দিল্লিতে পেট্রোলের দাম হল ৭৮.৫২ টাকা প্রতি লিটার। দেশের মধ্যে দিল্লিতেই পেট্রোলের দাম সবচেয়ে কম। মুম্বইয়ে পেট্রোলের দাম সর্বোচ্চ। বাণিজ্য নগরিতে শুক্রবার লিটারপিছু পেট্রোলের দাম হল ৮৫.৯৩ টাকা। কলকাতায় এই দাম ৮১.৪৪ টাকা ও চেন্নাইয়ে ৮১.৫৮ টাকা প্রতি লিটার।


দাম বাড়ল ডিজেলেরও। দিল্লিতে শুক্রবার ডিজেলের দাম হল ৭০.২১ টাকা প্রতি লিটার। মুম্বইয়ে এই দাম ৭৪.৫৪ টাকা প্রতি লিটার। কলকাতায় লিটারপিছু ডিজেলের দাম ৭৩.০৬ টাকা ও চেন্নাইয়ে এই দাম ৭৪.১৮ টাকা প্রতি লিটার।


আরও পড়ুন-জনগণের কাছে জবাবদিহি করতে হবে প্রধানমন্ত্রীকে, নোটবন্দি নিয়ে তোপ রাহুলের


গোটা দেশের মধ্যে দিল্লিতেই পেট্রোল-ডিজেলর দাম সবচেয়ে কম। কারণ দিল্লিতে ভ্যাটের হার সবচেয়ে কম। ভ্যাটের হার সবচেয়ে বেশি। মুম্বইয়ে। সেখানে এই হার ৩৯.১২ শতাংশ। দিল্লিতে এই হার ২৭ শতাংশ ও ডিজেলে ১৭.২৪ শতাংশ।


আন্তর্জাতিক স্তরে শুক্রবার তেলের দাম কমছে। ভারতে এর ঠিক উল্টো। পাশাপাশি ডলারের তুলানায় টাকার দামও কমছে কয়েকদিন ধরে। ফলে তা তেলের দামের ওপরে প্রভাব ফেলবে কিনা সেটাই এখন ভাবার বিষয়।