নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ে  অক্সিজেনের মারাত্মক সংকট দেখা দিয়েছিল। তৃতীয় ঢেউয়ে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে তার জন্য আজ প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী উচ্চস্তরে সদস্যদের নিয়ে একটি বৈঠক করেন। শুক্রবার  রিভিউ বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সচিব, স্বাস্থ্য মন্ত্রকের সচিব সহ একাধিক উচ্চপদস্থ আধিকারিক। পর্যালোচনা করা হয় মজুত অক্সিজেন ও জোগান নিয়ে। দেশ জুড়ে তৈরি হচ্ছে ১৫০০ টি অক্সিজেন প্ল্যান্ট। তার কাজ ঠিক কতটা বাকি তা নিয়ে খোঁজ নিলেন প্রধানমন্ত্রী।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ দিন রিভিউ বৈঠকে জানা গিয়েছে, এই সব অক্সিজেন প্রস্তুতকারক প্লান্ট চালু হলে একসঙ্গে ৪ লক্ষ বেডে অক্সিজেন পৌঁছনো সম্ভব হবে। এই প্রকল্পের কাজে খরচ হচ্ছে পিএম কেয়ারের টাকা। বিভিন্ন মন্ত্রক ও রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাও সাহায্যের হাত বাড়িয়েছে। এদিন প্রধানমন্ত্রী দ্রুত প্লান্ট তৈরি করার নির্দেশ দিয়েছে।  থার্ড ওয়েভ আসার আগে এই প্লান্ট তৈরির কাজ সম্পন্ন করতে প্রত্যেকটি রাজ্যের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী।  




অক্সিজেন প্লান্টে নিয়োগ করা হবে কর্মী। তাই নিয়োগ পদ্ধতি শুরু করে, তাদের উপযুক্ত ট্রেনিং দেওয়ার প্রসঙ্গ নিয়েও আলোচনা হয় রিভিউ বৈঠকে।  প্রত্যেক জেলায় প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী রাখা হবে। দেশ জুড়ে প্রায় ৮০০০ কর্মী এই অক্সিজেন প্লান্টে কাজ করবেন। 


প্লান্টগুলির তৈরি হয়ে গেলেই হবে না, তা রোজ প্রতিমুহূর্তে ঠিক করে কাজ করছে কিনা তা খতিয়ে দেখা হবে। এরজন্য উন্নত প্রযুক্তির কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। প্লান্ট গুলি এমন জায়গায় তৈরি হতে হবে, যেখানে মানুষ সহজে আসতে পারে।