নিজস্ব প্রতিবেদন: নরেন্দ্র মোদীও কাশ্মীর সমস্যায় তাঁর সাহায্য চেয়েছেন, তিন দিনের মার্কিন সফরে যাওয়া পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, দু’পক্ষ রাজি থাকলে কাশ্মীর সমস্যায় মধ্যস্থতা করতে রাজি আছেন বলে নিয়েই জানিয়েছেন ট্রাম্প।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিন্তু কাশ্মীর ইস্যুতে পাকিস্তান দীর্ঘদিন ধরেই আমেরিকার মধ্যস্থতা বা সাহায্য চাইলেও ভারত সে পথে হাঁটেনি। আমেরিকাও এর আগে জানিয়েছিল, কাশ্মীর সমস্যা ভারত আর পাকিস্তান— এই দু’দেশেরই। তাই সমস্যাও এই দুই দেশকেই আলোচনার মাধ্যমে মেটাতে হবে। কিন্তু পাকিস্তানের প্রধানমন্ত্রীর তিন দিনের মার্কিন সফরের প্রথম দিনেই ট্রাম্পে এই মন্তব্য বিতর্ক বাড়িয়েছে ভারতের বিভিন্ন রাজনৈতিক মহলে। এর পরই তীর্যক প্রতিক্রিয়া আসে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার কাছ থেকে। টুইট করে তিনি বলেন, “এ বার কি ভারত ট্রাম্পকে মিথ্যেবাদী বলবে?” খোঁচা দিয়ে ওমর বলেন, মোদী হয়তো কাশ্মীর সমস্যা মেটাতে পারছেন না, তাই তৃতীয় শক্তির সাহায্য চাইছেন তিনি।



আরও পড়ুন: ভারতে কিছু হয় না, এই মনোভাব বিসর্জন দিন, তরুণদের পরামর্শ বিজ্ঞানী বিকাশ সিনহার



ট্রাম্পের যে বক্তব্য ঘিরে এই রাজনৈতিক তরজা চলছে, এ বার তার জবাব দিল নয়াদিল্লি। নয়াদিল্লির তরফে বিদেশমন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার জানান, কাশ্মীর ইস্যুতে কোনও দিন অন্য কারও সাহায্য চাননি প্রধানমন্ত্রী মোদী, ভবিষ্যতেও চাইবেন না। এটা একেবারেই দু’দেশের বিষয়। তবে কাশ্মীর সমস্যার সমাধান তখনই সম্ভব, যখন পাকিস্তান সীমান্তে তার জঙ্গি কার্যকলাপ বন্ধ করবে।