নিজস্ব প্রতিবেদন: আগামী সেপ্টেম্বরে পুনর্নির্বাচন ইজরায়েলে। নির্বাচন ঘিরে এখন সেখানে রাজনৈতিক দলগুলির প্রচার তুঙ্গে। সেই প্রচারের জেল্লা আরও বাড়িয়ে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে বিদেশে তাঁর অবিসংবাদী জনপ্রিয়তা প্রমাণ করল আরও একবার। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহুর সঙ্গে করমর্দনরত মোদীর নির্বাচনী পোস্টার ছয়লাপ ইজরায়েল। দুই প্রধানমন্ত্রীর ছবি দিয়ে নির্বাচনী প্রচারে নেমেছে শাসক লিকুদ দল। সেই ছবির পোস্টারে ঢেকেছে বহুতল। প্রচারের লক্ষ্য, ভারত-ইজরায়েলের বন্ধুত্ব। 



এর মধ্যে লিকুদ দলের প্রধান কার্যালয়ে লাগানো বিশাল পোস্টারের ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ওই ছবিতে দেখা যাচ্ছে করমর্দনরত অবস্থায় দুই দেশের প্রধানমন্ত্রী। নিচে দুই দিকে দু'দেশের পতাকা। পোস্টারের উপরের অংশে হিব্রু ভাষায় লেখা 'নেতানইয়াহু- সবার থেকে আলাদা'। 


কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, পোস্টারের মাধ্যমে ভারত ও ইজরায়েলের সুসম্পর্ক ও নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর সৌহার্দ্যকে তুলে ধরছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। সেটাই ব্যবহার করা হচ্ছে নির্বাচনী প্রচারে। এর থেকেই বিদেশের মাটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তার আন্দাজও মিলছে। 


ইজরায়েলের পত্রিকা হারায়েটজ-এর এক প্রতিবেদকের মতে, আসন্ন নির্বাচনে ভরাডুবির আশঙ্কায় ভুগছেন বেঞ্জামিন নেতানইয়াহু। এমন অবস্থায় নরেন্দ্র মোদীর সঙ্গে সুসম্পর্কের ছবি তুলে ধরে হালে পানি আনার চেষ্টা করছেন ইজরায়েলি প্রধানমন্ত্রী। নিজের অক্ষমতা ঢাকতেই মোদীকে ব্যবহার করছেন তিনি। 


এর আগেও বিশ্বের তাবড় শক্তির সঙ্গে তাঁর সুসম্পর্ক নির্বাচনী প্রচারে হাতিয়ার করেছেন ইজরায়েলি প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদীর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তোলা ছবি তিনি নির্বাচনী প্রচারে ব্যবহার করেছিলেন। এবার আরও এক শক্তিধর রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বন্ধুত্বকে প্রচারে ব্যবহার করছেন বেঞ্জামিন। 


প্রসঙ্গত, নির্বাচন শুরুর ৮ দিন আগে ভারত সফরে আসবেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। ৯ সেপ্টেম্বর এক দিনের ভারত সফরে আসছেন। ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক রয়েছে তাঁর।


আরও পড়ুন- হালাল সরবরাহ করে জোমাটো বলছে খাবারের সঙ্গে ধর্ম মেশায় না: বিজেপি নেতা