নিজস্ব প্রতিবেদন:  সোমবার এক ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে দেশে প্রথম চালকবিহীন মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ঘোষণা করলেন National Common Mobility Card (NCMC)-এর কথাও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সমস্ত বক্তৃতায় মোদী মেট্রো নিয়ে অনেক আশার কথা শুনিয়েছেন। বলেছেন, এই চালকবিহীন মেট্রোর উদ্বোধনের মাধ্যমে ভারত আরও স্মার্ট ও আধুনিক গণপরিবহণের শরিক হল। বললেন, ২০১৪ সালে যেখানে দেশে মাত্র ৫টি রাজ্যে মেট্রো চলত, সেখানে আজ, এই ২০২০ সালে ১৮টি রাজ্যে মেট্রো চলছে, ২০২৫ সালের মধ্য়ে যে-সংখ্যাটা ২৫-য়ে গিয়ে দাঁড়াবে। 
NCMC নিয়ে মোদী বলেন, আপাতত তালিকাভুক্ত ২৩টি ব্যাঙ্কের যে কোনও একটি থেকে গত ১৮ মাসের মধ্যে ইস্যু করা একটি RuPay-Debit card থাকলেই সেটি দিয়ে common mobility card-এর সুবিধা নিতে পারবেন Airport Express Line-এর যাত্রীরা। ২০২২ সালের মধ্যে গোটা দিল্লিতেই এই সুবিধা মিলবে। 


'ওয়াটার মেট্রো'র কথা বলে সকলকে চমকিত করেন প্রধানমন্ত্রী। যেসব শহরে বড় বড় ওয়াটারবডি আছে সেখানে ওয়াটার মেট্রোর ভাবনাচিন্তার কথা জানান তিনি। 


আধুনিক প্রযুক্তির সহায়তায় ভারতের গণপরিবহণে আসছে নতুন গতি, গণপরিবহণ ক্রমশ হয়ে উঠছে আরও উন্নত-- এ কথা বলে তাঁর বক্তব্য শেষ করেন প্রধানমন্ত্রী।


Also Read: Delhi Metro-য় চলবে চালকবিহীন ট্রেন, সোমবার যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী