নিজস্ব প্রতিবেদন: আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সকাল ৭ টা নাগাদ প্রধানমন্ত্রী তাঁর টুইট বার্তায় জানিয়েছেন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জন্য জন্মদিনের শুভেচ্ছা রইল। দিল্লির মুখ্যমন্ত্রীর সুস্থ এবং দীর্ঘ জীবন কামনা করেন তিনি। এর এক ঘণ্টা বাদে ‘বার্থডে বয়’ও প্রত্যুত্তরে ধন্যবাদ জ্ঞাপন করেছেন দেশের প্রধানমন্ত্রীকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- লোকসভা ও ১১ রাজ্যের বিধানসভা নির্বাচন একইসঙ্গে! তোড়জোড় বিজেপির


পঞ্চাশে পা দিলেন অরবিন্দ কেজরিওয়াল। দেশের রাজনীতিতে তিনি নতুন মুখ হিসাবে উঠে আসেন ২০১৩ সালের গোড়ার দিকে। সে সময় রাজধানীতে কংগ্রেস সরকারের বিরুদ্ধে দুর্নীতি ইস্যু নিয়ে জোরালো আন্দোলন শুরু হয় অরবিন্দের নেতৃত্বে। সে সময় নির্ভয়াকাণ্ড নিয়ে বেশ বিপাকে পড়েছিল শীলা দীক্ষিতের সরকার। শেষমেশ ২০১৩ সালের ডিসেম্বরে কংগ্রেস সরকারকে হঠিয়ে ক্ষমতায় আসেন সদ্য রাজনীতিতে আসা কেজরিওয়াল। তাঁর তৈরি করা নতুন দল আম আদমি পার্টি (আপ) সরকারে এসে নজিরবিহীন দৃষ্টান্ত তৈরি করে দেশের রাজনীতিতে। আপাতদৃষ্টিতে বিজেপির সঙ্গে অরবিন্দ কেজরিওয়ালের সাপে-নেউলে সম্পর্ক। ২০১৯- লোকসভা নির্বাচনে বিজেপিকে হঠাতে ইতিমধ্যে অবিজেপি দলগুলির শিবিরে নাম লিখিয়েছে তাঁর দল আপ। মমতা বন্দ্যোপাধ্যায় যে ফেডেরাল ফ্রন্টের ডাক দিয়েছেন, সেখানেও অন্যতম মুখ হিসাবে দেখা গিয়েছে অরবিন্দকে।



আরও পড়ুন- মুখ্যসচিব নিগ্রহের ঘটনায় কেজরিওয়াল সহ ১১ আপ বিধায়কের বিরুদ্ধে চার্জশিট


উল্লেখ্য, সম্প্রতি রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে ভোট দানে বিরত থাকে আপ। জানা যায়, বিজেডি প্রার্থী হরিবংশ নারায়ণ সিং-কে সমর্থন জানানোর জন্য  কেজরিওয়ালকে আর্জি করেন ওড়িশা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তবে, কেজরিওয়াল স্পষ্ট জানিয়ে দেন, এনডিএ-কে সমর্থন তিনি করবেন। কিন্তু এনডিএ-কে সুবিধা করতে ভোট দানের বিরত থাকবে তাঁর সাংসদরা। অরবিন্দের এই অবস্থান নিয়ে জোর জল্পনা শুরু হয় জোট দলগুলির মধ্যে।