নিজস্ব প্রতিবেদন: কর্ণাটকে সরকার গড়বে কে? এই নিয়ে চূড়ান্ত নাটকের মধ্যেই দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়াকে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেবগৌড়াপুত্র কুমারস্বামীকে মুখ্যমন্ত্রীর কুর্সি ছেড়ে বিজেপিকে রুখে দিতে যখন মরিয়া কংগ্রেস, ঠিক সেই সময় মোদীর এই ফোন জল্পনার রসদ যুগিয়েছে রাজনৈতিক মহলে। কী কারণে প্রাক্তনকে ফোন করলেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী, এই প্রশ্নই এখন সবার মুখে চোখে? 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেবগৌড়া-মোদীর এই ফোনালাপ অবশ্য অরাজনৈতিক। শুক্রবার টুইটারে প্রধানমন্ত্রী নিজেই লেখেন,  ''প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়াকে ফোনে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছি। তাঁর দীর্ঘ জীবন ও সুস্বাস্থ্য প্রার্থনা করি।''
 



১৯৯৬ সালের ১ জুন থেকে ১৯৯৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন দেবগৌড়া। ৮৫ বছরের এই নেতার ছেলে কুমারস্বামীই এখন কর্ণাটকে কংগ্রেসের তুরুপের তাস। তাঁকে মুখ্যমন্ত্রী করেই মোদী-শাহকে ধাক্কা দিতে চাইছে কংগ্রেস। ইতিমধ্যে সুপ্রিম কোর্টের রায়ও তাদের পক্ষেই গিয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের। শনিবার বিকেল চারটেয় ইয়েদুরাপ্পাকে আস্থা ভোটে শক্তিপ্রমাণের নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 


ফলে এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর এই ফোন আপাতভাবে সৌজন্যমূলক হলেও এর পিছনে রাজনীতির গন্ধ পাচ্ছেন একাংশের রাজনৈতিক পর্যবেক্ষকরা। সাধারণত টুইট করেই শুভেচ্ছা জানান মোদী। কিন্তু এ ক্ষেত্রে মোদী ব্যক্তিগতভাবে ফোন করায় গোটা পর্বের নেপথ্যে রাজনীতির জটিল সমীকরণ থাকতে পারে বলে অনুমান অনেকের। 


আরও পড়ুন- সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করব, ১০০ শতাংশ নিশ্চিত: ইয়েদুরাপ্পা