ওয়েব ডেস্ক: জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স)। 'এক দেশ এক কর'। সারা দেশে এই নয়া কর ব্যবস্থা চালু হল ১ জুলাই ২০১৭ থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই ভারত দেখল এই নয়া 'পরোক্ষ কর ব্যবস্থার জন্ম'। আর জন্মলগ্ন থেকেই জিএসটি'র সঙ্গী হল এক 'মহাজাগতিক বিতর্ক'। উল্লেখ্য, এই বিতর্ক কোনও রাজনৈতিক মতভেদের কারণে হয়নি। বরং, গোটা দুনিয়ার কাছে এখন বিস্ময় হয়ে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই। একটা থিম সং, যেটা বাজানো হয়েছে নরেন্দ্র মোদীর ঐতিহাসিক ভাষণের পরই, আর সেটা নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। ডার্থ ভেদারের থিম সং কেন বাজানো হল, সেটা নিয়েই বিতর্ক। কে এই ডার্থ ভেদার, যার থিম সং বাজানোর কারণে মানুষের মনে সংশয় তৈরি হয়েছে, মোদী কোনও বিরাট বার্তা দিয়ে দিলেন? বিস্ময়। বিস্ময়। আরও আরও বিস্ময়! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ডার্থ ভেদার। মার্কিন দেশের বিখ্যাত সিনেমা সিরিজ 'স্টার ওয়ার্সে'র একটি চরিত্র। গোটা বিশ্ব ডার্থ ভেদারের চরিত্র বলতেই বোঝে পৃথিবীর সব থেকে 'ভয়ানক খলনায়ক'। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন ৬৮তম চার্টার্ড অ্যাকাউন্টস দিবসে নিউ দিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে ভাষণ শেষ করলেন, তখনই ব্যাকগ্রাউন্ড স্কোরে বেজে উঠল ডার্থ ভেদারের সেই থিম সং। এরপর নিজের স্বভাবজাত ভঙ্গিতেই হাত নাড়তে দেখা গেল দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে, সেটাও হুবুহু পৃথিবীর সব থেকে 'ভয়ানক খলনায়ক' চরিত্র ডার্থ ভেদারের 'অনুকরণ'! উল্লেখ্য, এর আগেও ডার্থ ভেদারের চরিত্রের এক 'কালজয়ী' সংলাপ শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে। বারাক ওবামা তখন মার্কিন দেশের রাষ্ট্রপতি। আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাল ২০১৪। নিউ ইয়র্ক শহরের সেন্ট্রাল পার্কে জনতার উদ্দেশ্যে সেদিন তিনি বলেছিলেন, "সর্বময় ক্ষমতাবান আপনার সঙ্গী হোক"। (May the force be with you)


এই গোটা বিষয়ই এখন আলোচনার শীর্ষে। কারো কারো মনে হচ্ছে 'ইমপেরিয়াল মার্চ', কেউ আবার বলছেন মোদীজি প্রমাণ করতে চাইছেন, 'তিনিই শেষ কথা'। তর্ক-বিতর্ক, ঝড় বইছে সোশ্যাল মিডিয়ায়।