নিজস্ব প্রতিবেদন: লকডাউনের মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাজ ছেড়ে নিজেদের ঘরে ফিরেছেন লাখ লাখ শ্রমিক। কবে করোনার প্রকোপ কমবে তা কেউ বলতে পারছেন না। ওইসব শ্রমিকরা তাহলে কী করবেন?  এই প্রশ্ন ছিলই। গ্রামেই থাকা শ্রমিক ও পরিযায়ীদের কষ্টের কিছুটা সুরাহা করার পথে পদক্ষেপ করল কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সৌরভ গাঙ্গুলির বাড়িতে এবার করোনার হানা, ভাইরাসে আক্রান্ত প্রিয়জন


শনিবার দেশের ৬ রাজ্যের গ্রামীন শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রী ঘোষণা করলেন, 'গরিব কল্যাণ রোজগার অভিযান'।  এই প্রকল্পে কেন্দ্র খরচ করবে ৫০,০০০ কোটি  টাকা। আজ বিহারের খাগাড়িয়া জেলার তেলিহার গ্রাম থেকে ভিডিয়ো কন্ফারেন্সের মাধ্যমে ওই প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  অনুষ্ঠানে ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী। অনুষ্ঠানে ছিলেন দেশের আরও ৫ রাজ্যের মুখ্যমন্ত্রীরা। 


কী রয়েছে গরিব কল্যাণ রোজগার অভিযানে?


# দেশের ৬ রাজ্যের ১১৬ জেলার শ্রমিকদের সাহায্য করা হবে ওই প্রকল্পের মাধ্যমে। কাজ পাওয়া যাবে ১২৫ দিন।


# ওই ৬ রাজ্য হল, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড ও ওড়িশা।



# ওইসব রাজ্যের জেলাগুলিতে লকডাউনে ঘরে ফিরেছেন ২৫,০০০  বেশি শ্রমিক।


# শ্রমিকদের জন্য মোট ২৫ ধরনের কাজের ব্যবস্থা করা হবে।


#  প্রকল্পে খরচ হবে মোট ৫০,০০০ কোটি টাকা। শ্রমিকদের কাজের ব্যবস্থার মাধ্যমে ওই টাকায় দেশের পরিকাঠামো তৈরি হবে।


আরও পড়ুন-লাদাখের পর এবার জম্মু কাশ্মীরেও অশান্তির আঁচ! অস্ত্রভর্তি পাক ড্রোনে রহস্যজনক ব্যক্তির নাম


# পরিযায়ী শ্রমিকদের জন্য গ্যাস পাইপ লাইনের কাজ, ওয়েস্ট ম্যানেজমেন্ট-সহ অন্যান্য কাজ দেওয়া হবে। ওইসব কাজের জন্য শ্রমিকদের প্রশিক্ষণও দেওয়া হবে।


# এছাড়াও থাকছে গ্রামীণ রাস্তা তৈরি, গ্রাম্য বাড়ি তৈরি, রেলের কাজ, সোলার পাম্পসেট বসানো, ফাইবার অপটিকস পাতা-সহ অন্যান্য কাজ।
 
গরিব কল্যাণ রোজগার মিশন প্রকল্পটিতে কাজ দিচ্ছে, ১২টি মন্ত্রক। এর মধ্যে রয়েছে গ্রামীণ উন্নয়ণ, পঞ্চায়েতি রাজ, সড়ক পরিবহণ, খনি মন্ত্রক, পরিবেশ মন্ত্রক, রেল, পেট্রোলিয়াম মন্ত্রক,  বর্ডার রোডস, টেলিকম ও কৃষি মন্ত্রক।