জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত প্রায় আড়াই মাস ধরে জ্বলছে মণিপুর। একের পর এক হিংসার ভিডিয়ো প্রকাশ্যে আসছে। এরকম এক পরিস্থিতিতে মোদী সরকারে বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল বিরোধী 'ইন্ডিয়া' জোট। সেই প্রস্তাব গ্রহণ করেছেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। আশ্চর্যজনক ভাবে এদিনই একটি মোদীর পুরনো বক্তব্যের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে।  ৫ বছর আগে সেই বক্তব্যই মোদী বিরোধীদের এই অনাস্থা প্রস্তাবের ভবিষ্যদ্বাণী করেছিলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নার্সিং কলেজের টয়লেটে ছাত্রীর ভিডিয়ো রেকর্ড, সাম্প্রদায়িক ষড়যন্ত্রের তত্ত্ব ওড়াল পুলিস 


পাঁচ বছর আগের ওই ভিডিয়োতে শোনা যাচ্ছে সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলছেন, 'বিরোধীদের আগাম শুভকামানা জানাচ্ছি, আপনারা খুব প্রস্তুতি নিন যাতে ২০২৩ সালে ফের যেন আপনাদের অনাস্থা আনার সুয়োগ মেলে।' মোদীর ওই কথা শুনে হইচই করে ওঠেন বিরোধীরা। মল্লিকার্জুন খাড়কে বলে ওঠেন, এত অহঙ্কারের কথা। পাল্টা প্রধানমন্ত্রী বলে ওঠেন, আরে এতো সমর্পণের কথা! অহঙ্কারের পরিণাম দেখেছেন? চারশো থেকে চল্লিশ হয়ে গিয়েছেন। আর সেবা করার ফল দেখুন, ২ থেকে আজ আমারা এখানে এসে বসেছি। আপনারা কোথা থেকে কোথায় পৌঁছে গিয়েছেন দেখুন।


উল্লেখ্য, আজ মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে ইন্ডিয়া জোট। জোটের হয়ে কংগ্রেসের সাংসদ গৌরব গগৈ মণিপুর ইস্যুতে লোকসভা স্পিকারের কার্যালয়ে একটি নোটিস জমা দিয়েছেন। একই বিষয় আলাদা করে অনাস্থা প্রস্তাব পেশ করেছে কে চন্দ্রশেখর রাওয়ের BRS-ও।



সংসদীয় রীতি অনুযায়ী, ৫০ জন সাংসদ একসঙ্গে অনাস্থা প্রস্তাব আনলে, তা মানতে বাধ্য লোকসভা স্পিকার। ইতিমধ্যেই লোকসভায় গৃহীত হয়েছে অনাস্থা প্রস্তাব। প্রধানমন্ত্রী সংসদকে এড়িয়ে চলছেন, তাতে অনাস্থা প্রস্তাব এনে প্রধানমন্ত্রীকে বলতে বাধ্য করা ছাড়া আর কোনও পথ খোলা নেই বলে দাবি ইন্ডিয়া জোটের নেতাদের।মণিপুরের জাতি হিংসা নিয়ে গত চার দিন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতির দাবিতে সংসদের দুই কক্ষেই সরব হয়েছিলেন বিরোধী মহাজোটের সাংসদরা। কিন্তু সেই দাবিতে কর্ণপাতই করেনি সরকার পক্ষ। শেষ পর্যন্ত সংসদের ভিতরে মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর মুখ খোলাতে অনাস্থা প্রস্তাব আনার পক্ষেই হাঁটল কংগ্রেস।


বিরোধীরা অনাস্থা প্রস্তাব আনলেও আজ কোনও আলোচনা হবে না। স্পিকার ওম বিড়লা প্রস্তাব নিয়ে আলোচনার জন্য দিন ঘোষণা করবেন। মণিপুরে দুই মহিলার নগ্ন ভাইরাল ভিডিও কাণ্ডে চলমান উত্তেজনার মধ্যেই ২০ শে জুলাই শুরু হয় সংসদের বাদল অধিবেশন। শুরু থেকেই মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করে আসছিলেন বিরোধীরা। সেই নিয়ে রাতভর সংসদের বাইরে অবস্থানও করেছেন তাঁরা। দফায় দফায় মুলতবি হয়েছে সংসদের অধিবেশন। কিন্তু তার পরও সরকারের তরফে বিষয়টি নিয়ে কোনও সদর্থক বার্তা দেওয়া হয়নি বলে অভিযোগ বিরোধীদের।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)