নিজস্ব প্রতিবেদন: মাওবাদী সংগঠনের সঙ্গে সমাজকর্মীদের যোগের অকাট্য প্রমাণ রয়েছে বলে জানাল মহারাষ্ট্র পুলিস। এডিজি পরমবীর সিং জানিয়েছেন, ধৃত সমাজকর্মীদের সঙ্গে মাওবাদী যোগের প্রমাণ স্পষ্ট। রাজীব গান্ধীর কায়দায় মোদী রাজ শেষ করার টার্গেট করেছিল মাওবাদীরা, এমনটাই দাবি পুলিসের।   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভীমা-কোরেগাঁও হিংসার ঘটনা প্রসঙ্গে এডিজি বলেন, ''২০১৭ সালের ৩১ জানুয়ারি ঘৃণামূলক ভাষণ দেওয়া হয়েছিল। ৮ জানুয়ারি ঘৃণা ছড়ানোর অভিযোগ দায়ের হয় মামলা। শুরু হয় তদন্ত। সব অভিযুক্তই কবীর কালা মঞ্চের সঙ্গে জড়িত রয়েছেন''। এডিজি জানান, বড়সড় ষড়যন্ত্র করেছিল মাওবাদী সংগঠনগুলি। তাদের সেই লক্ষ্যে পৌঁছতে সাহায্য করছিল অভিযুক্তরা। একটি সন্ত্রাসবাদী সংগঠনের যোগও রয়েছে। পরমবীর সিং বলেন,''তদন্তের পর উপযুক্ত প্রমাণ হাতে আসার পর নিশ্চিত হয়ে গ্রেফতার করেছি আমরা''। 


কী সেই ষড়যন্ত্র? 
 
পিবি সিংয়ের কথায়, ''বর্তমান সরকারকে ফেলে দেওয়া ও  আইনশৃঙ্খলার ব্যাঘাত ঘটানোই ছিল তাদের লক্ষ্য। সরকার ফেলতে সমাজকর্মীদের নিয়ে দেশজুড়ে একটা মঞ্চ তৈরির চেষ্টা করছে মাওবাদীরা। ভামী-কোরেগাঁওয়ের পর হিংসা ছড়াতে ক্যাডারদের ১৫ লক্ষ টাকা দিয়েছিল কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মাওবাদ)''। সমাজকর্মীদের ফাঁসানোর চেষ্টা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই প্রসঙ্গে সিং বলেন, ''অভিযুক্তদের উপস্থিতিতেই সমস্ত প্রমাণ সংগ্রহ করেছে পুলিস। করা হয়েছে ভিডিওগ্রাফি''।    


সমাজকর্মী ও মাওবাদীদের মধ্যে কয়েক হাজার চিঠিপত্র বিনিময় হয়েছে বলে জানিয়েছে মহারাষ্ট্র পুলিস। এডিজি বলেন, ''কমরেড প্রকাশকে চিঠি লিখেছিলেন সুধা ভরদ্বাজ। সোশ্যাল মিডিয়ার ব্যবহারের ব্যাপারে জোর দিয়েছিলেন তিনি। সুধা দাবি করেছিলেন, শত্রুদের বিরুদ্ধে দ্রুতগতিতে কাজ চলছে। প্রকাশের কাছ থেকে আর্থিক সহযোগিতাও চেয়েছিলেন সুধা'। তাঁর সংযোজন, জুনে ধৃত রোনা উইলসনের পাসওয়ার্ডযুক্ত যন্ত্র থেকে হাজারের বেশি নথি উদ্ধার করা হয়েছে। রাজীব গান্ধীর মতো মোদী রাজ শেষ করার জন্য এক মাওবাদী নেতা সঙ্গে ইমেল চালাচালিও হয়েছিল রোনার। গ্রেনেড লঞ্চার কেনার জন্য চাওয়া হয়েছিল অর্থ।    


চলতি সপ্তাহের মঙ্গলবার বামপন্থী সমাজকর্মী ভারভারা রাও, ভার্নান গোঞ্জালভেসস অরুণা ফেরিয়াস সুধা ভরদ্বাজ ও গৌতম নভলেখাকে গ্রেফতার করে পুলিস। গতবছর ৩১ ডিসেম্বর 'এলগার পরিষদ' সম্মেলনের সঙ্গে জড়িতদের বাড়িতেও তল্লাশি চালানো হয়। 


আরও পড়ুন-