নিজস্ব প্রতিবেদন: শীত আসতেই দিল্লিতে লাগামছাড়া দূষণ। ক্রমশই খারাপ হচ্ছে পরিস্থিতি। দূষণ-যুদ্ধে এবার একগুচ্ছ পদক্ষেপ করল প্রশাসন। গণ পরিবহণ ব্যবস্থায় জোর দিতে অতিরিক্ত ট্রেন ও মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।দূষণের মাত্রা বাড়তে থাকলে রাজধানীর রাস্তায় প্রাইভেট গাড়ি বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি আগেই দিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজধানীতে দূষণের মাত্রা খুব খারাপ বলে জানাচ্ছেন পরিবেশবিদরা। প্রশাসনের তরফ থেকে আগামী ১০ দিন রাস্তায় হাঁটা, দৌড়নো বা জগিং না করতে অনুরোধ জানানো হয়েছে। দূষণ মোকাবিলায় বৃহস্পতিবার থেকে দিল্লিতে শুরু হয়েছে দশদিনের জরুরি ব্যবস্থা। বন্ধ রাখা হয়েছে সব রকম নির্মাণ কাজ, কয়লা নির্ভর শিল্পও কল-কারখানা। ব্যক্তিগত গাড়ির বদলে গণ পরিবহণ ব্যবহারের আর্জি জানানো হয়েছিল। তার জন্য বাড়িয়ে দেওয়া হয়েছে ট্রেন ও মেট্রো।


২১টি অতিরিক্ত মেট্রো চালানোর সিন্ধান্ত নিয়েছে দিল্লি মেট্রো। ৮১২টি অতিরিক্ত ট্রিপ মিলবে। দূষণের নিয়ম ভাঙলে ফৌজদারি আইনে মামলা দায়েরের সুপারিশ করেছে দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। পঞ্জাব ও হরিয়ানাতেও এই নিয়ম কার্যকর করার নির্দেশ জারি করা হয়েছে। দিল্লি সরকারের দাবি, দূষণযুদ্ধে তারা সবরকমভাবে প্রস্তুত। পাশাপাশি পাশের রাজ্যের কাঁধে দোষ চাপিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দূষণযুদ্ধে রাজধানীর অন্দরে গুঞ্জন শুরু হয়েছে ফের জোড়-বিজোড় ফর্মুলা নিয়েও।


আরও পড়ুন- লোকসভায় রাজ্যে দুরন্ত উত্থান বিজেপির, নিশ্চিহ্ন বাম-কংগ্রেস, আভাস সমীক্ষার