জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিব্বত নিয়ে ভারত-চিনের সম্পর্কের মাঝেই ধর্মগুরু দলাই লামাকে জন্মদিনে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অশীতিপর ধর্মগুরুর ৮৭ তম জন্মদিনে তাঁকে ফোন করে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী৷ তাঁর সুস্বাস্থ্য এবং দীর্ঘজীবন কামনা করেছেন তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার সে খবর টুইট করে জানিয়েছেন তিনি। মোদী বলেন, "ফোনে দলাই লামার সঙ্গে কথা হয়েছে৷ তাঁর ৮৭ তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছি। আমরা তাঁর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্যের প্রার্থনা করি।" যদিও গত বছরও লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর সামরিক অচলাবস্থা নিয়ে চিনের সঙ্গে সম্পর্কের ওঠাপড়ার মাঝেও দলাই লামার জন্মদিনে তাঁকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন মোদী। 


এদিকে, তিব্বতের আধ্যাত্মিক নেতাকে প্রধানমন্ত্রী মোদীর ফোন কল এবং টানা দুই বছর ধরে তাঁকে শুভেচ্ছা জানানোকে কূটনৈতিক তাৎপর্য বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে, বেজিং এর তরফে  দলাই লামাকে "বিভাজনবাদী" বলে অভিহিত করা হয়েছে। গত বছর থেকেই দলাই লামাকে জন্মদিনে শুভেচ্ছাবার্তা পাঠানোর কথা মোদী ট্যুইট করে জানান।



তেনজিন গায়াতসো, ১৪ তম দলাই লামা। তিব্বত্তিদের ধর্মগুরু। ১৯৯৫ সালে চিন সেনা পাঠানোর পরই তিনি ভারতে পালিয়ে আসেন। তারপর থেকেই দীর্ঘ দিন ধরেই ভারতে নির্বাসিত জীবন যাপন করছেন।


আরও পড়ুন, Bhagwant Mann Marriage: ফের বিয়ের পিঁড়িতে পঞ্জাবের মুখ্যমন্ত্রী মান, পাত্রীকে চিনুন...


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)