ওয়েব ডেস্ক: 'অউর আপ জিত গেয়ে এক করোর...'। কৌন বনেগা ক্রোড়পতি-তে কোটি টাকা জিতলে প্রতিযোগী, সঞ্চালক অমিতাভ বচ্চনের সঙ্গে আমি, আপনিও লাফিয়ে উঠি। সবাই ভাবি কীভাবে লোকটা কয়েক ঘণ্টার মধ্যে কোটিপতি বনে গেল। কিন্তু জানেন কী এই যে এত ক্যুইজ শো, গেম শো হচ্ছে তাতে যে টাকা জেতার কথা বলা হচ্ছে, তার থেকে অনেক টাকা কম পান প্রতিযোগী। কারণটা হল আয়কর। হ্যাঁ, ভারতীয় আয়কর  ৫৬ (২) )(আই বি)- আইন অনুযায়ী গেম শো, ক্যুইজ শো থেকে রোজগার করা টাকা কর যোগ্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

'Income from other sources'-এই বিভাগের অধীনে গেম শো বা কুইজ শোতে জিতলে আয়কর দিতে হয়। শো থেকে জেতা টাকার ৩০.৯ শতাংশ কর হিসেবে জমা করতে হয়। 'বিগ বস', 'ডান্স ইন্ডিয়া ডান্স', 'ইমটিভি রোডিস'। এই ধরনের যত শো চলে সবেতেই জেতা পুরষ্কার মূল্যের প্রায় ৩১ শতাংশ টাকা কর হিসেবে জমা দিতে হয়। এই করের মধ্যে ধরা থাকে  দু ধরনের সেস। মানে এই ধরনের শো থেকে এক কোটি টাকা জিতলে প্রায় ৩১ লক্ষ টাকা দিতে হয় আয়করে। বাড়ি নিয়ে আসা যায় ৬৯ লক্ষ টাকার মত।


এক নজরে দেখে নেওয়া যাকে আয়কর দফতরের ৫৬ (২) (বি) ধারায় কোন ধরনের রোজগারকে “Income from Other Sources”হিসেবে ধরা হয়--


লটারি, ক্রসওয়ার্ড পাজল, দৌড় (ঘোড়দৌড় সহ), কার্ড গেমস বা ওই জাতীয় কোনও গেমস, জুয়া, বেটিং বা বেটিং জাতীয় কোনও জিনিস।