ওয়েব ডেস্ক: অর্থনীতিতে এবছরের নোবেলপ্রাপকের নাম ঘোষণা করা হবে সোমবার। তার আগে জোর জল্পনা শুরু হল এক ভারতীয়র নাম ঘিরে। রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গর্ভনর রঘুরাম রাজন নোবেল পেতে পারেন বলে দাবি করল ক্ল্যারিভেট অ্যানালিটিকস নামে একটি সংস্থা। ওই বিদেশি সংস্থার তৈরি সম্ভাব্য নোবেলপ্রাপকদের তালিকায় নাম রয়েছে রাজনের। অর্থনীতির গবেষণায় ব্যক্তির অবদানের ভিত্তিতে ওই তালিকা তৈরি করে তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। গতবছর তিন বছরের মেয়াদ শেষে তিনি দায়িত্ব থেকে অব্যাহতি পান। এখন শিকাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন তিনি।


নোবেলপ্রাপ্রকের তালিকায় কাদের নাম বিবেচনা করা হচ্ছে, তা প্রকাশ করে না নোবেল কমিটি। ক্যারিভেট ওয়েবসাইটের দাবি, গত ১৫ বছরে ৪৫ নোবেলপ্রাপকের নাম তারা মিলিয়ে দিয়েছে। এরমধ্যে একবছর ক্ল্যারিভেটের তালিকা মিলিয়ে ৯ জন নোবেল পেয়েছিলেন।


২০০৮ সালে বিশ্বমন্দার আসতে চলেছে, তা অনেক আগে অনুমান করেছিলেন রঘুরাম রাজন।  ২০১৩ সালে টাকার অবমূল্যায়ন রুখে ব্রিটিশ ম্যাগাজিন সেন্ট্রাল ব্যাঙ্কার অব দি ইয়ার পুরস্কার পেয়েছিলেন তিনি। দিল্লির আইআইটির স্নাতক রঘুরাম রাজন।