নিজস্ব প্রতিবেদন: বিদেশের মাটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ শানানে গিয়ে ডোকলাম প্রসঙ্গ টেনে আনলেন রাহুল গান্ধী। দাবি করলেন, চিনারা এখনও ডোকলামে রয়েছে। প্রধানমন্ত্রী সতর্ক পদক্ষেপ করলে ডোকলামে চিন-ভারত বিবাদ এড়ানো যেত বলে মত কংগ্রেস সভাপতির। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লন্ডনে International Institute of Strategic Studies-এর আলোচনাচক্রে কংগ্রেস সভাপতি বলেন, ''ডোকলাম বিচ্ছিন্ন ঘটনা নয়। এটা একটা প্রক্রিয়ার মাধ্যমে হয়েছে। ডোকলামকে একটা ঘটনা হিসেবে দেখেছেন মোদী। তিনি যদি প্রক্রিয়া হিসেবে দেখতেন, তাহলে চিনকে আটকাতে পারতেন''।    


ডোকলাম নিয়ে সরকার তথ্য চাপার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন রাহুল গান্ধী। তিনি বলেন,''ডোকলাম নিয়ে কয়েকটি চটকদারি কথা ব্যবহার করা হয়েছে। বিবাদস্থল থেকে চিন সেনা প্রত্যাহার করেছে বলে ঘোষণা করা হয়েছে। যদিও সত্যিটা হল, ডোকলামে এখনও রয়েছে চিনা সেনা''। এর পাশাপাশি রাহুল মনে করেন, নিজেদের শক্তি যাচাই করলে ডোকলাম ঘটত না। 


ডোকলামে চিনের রাস্তা নির্মাণ নিয়ে সূত্রপাত হয় বিবাদের। নয়াদিল্লির মনে হয়, চিনের রাস্তা নির্মাণে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। ৭৩ দিন পর সেনা প্রত্যাহার করে বেজিং। সম্প্রতি সুষমা স্বরাজ সংসদে জানান, দুদেশের 'কূটনৈতিক পরিণতিবোধে'র কারণে ডোকলাম সমস্যার সমাধান হয়েছে।  


আরও পড়ুন- বিপ্লবের কড়া পদক্ষেপে বন্ধের পথে গাঁজা চাষ, বিকল্প পেশার খোঁজে চাষিরা