নিজস্ব প্রতিবেদন: সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর সামনে রাহুল গান্ধী বলেছিলেন, বিজেপি তাঁকে হিন্দুত্বের মানে শিখিয়েছে। শিব ভক্তির মর্মার্থ বুঝিয়েছে। হয়ত, মানস সরোবর পৌঁছিয়ে বুধবার আরও বেশি করে এমনই উপলব্ধি করলেন কংগ্রেস সভাপতি। মানস সরোবরের শান্ত জলরাশির উপর নুইয়ে পড়া নীল আকাশের দিকে তাকিয়ে তিনি মুগ্ধ। সরোবরের জল এতই শান্ত এবং পবিত্র যা উজার করে দেয় সব কিছু। বিনিময়ে কিছুই নেয় না। এমনই অনুভব টুইটে দেশবাসীর সঙ্গে শেয়ার করলেন ‘তীর্থযাত্রী’ রাহুল গান্ধী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- 'ক্ষমতায় এলে প্রত্যেক পঞ্চায়েতে গোশালা তৈরি হবে’: মধ্য প্রদেশ কংগ্রেস



গত ৩১ অগস্ট কৈলাস যাত্রায় বেরন রাহুল গান্ধী। তাঁর এই যাত্রা যে কোনওভাবেই রাজনৈতিক নয়, আগেই স্পষ্ট করেছিলেন তিনি। তবে, রাহুলের এই ধার্মিক যাত্রায় ‘অর্ধম’ খুঁজতে সর্বক্ষণ তত্পর রয়েছে বিজেপি। মঙ্গলবার বিজেপি অভিযোগ করে, নেপালের এক রেস্তোরাঁয় আমিষ খেয়ে তীর্থযাত্রা করছেন রাহুল। এমনকী সেই রেস্তোরাঁর এক কর্মীর মন্তব্যের ভিডিও জোগাড় করে প্রকাশ্যে নিয়ে আসে। তবে, রেস্তোরাঁর কর্তৃপক্ষ অস্বীকার করলে হালে পানি পাইনি বিজেপির এই অভিযোগ।



আরও পড়ুন- অসমে মাঝ ব্রহ্মপুত্রে ৪৫ জন যাত্রী নিয়ে উল্টে গেল নৌকা


 ১২ দিনের কৈলাস সফরে এ দিন পৌঁছন মানস সরোবরে। প্রায় ৬০ কিলোমিটার পায়ে হেঁটেছেন বলে জানা যায়। রাহুল টুইটে জানান, যখন ঈশ্বর ডাকেন, তখনই কৈলাসে আসা যায়। আমি মুগ্ধ এমন অপরূপ দৃশ্য দেখে। আপানাদের কাছে সেই ছবি শেয়ার করে আমি আনন্দিত। রাহুলের আরও একটি টুইটে তিনি লেখেন, মানস সরোবরের পবিত্র জল সবকিছু উজার করে দেয়। বিনিময়ে কিছুই নেয় না। সবাই এই জল পান করতে পারেন। এখানে কোনও ঘৃণা নেই। এই কারণেই এই জলের পুজো হয়। রাহুলের এই মন্তব্যেও বিজেপির কটাক্ষ পিছু ছাড়ছে না।