নিজস্ব প্রতিবেদন : ১৯ বছর পর কংগ্রেস সভাপতি পরিবর্তন। মা সোনিয়া গান্ধীর হাত থেকে শনিবার এই শতাব্দী প্রাচীন দলের দায়িত্বভার নিজের কাঁধে তুলে নিলেন রাজীবপুত্র রাহুল গান্ধী। গত ৪ বছর ধরে দলের সহ-সভাপতির দায়িত্ব পালন করার পর এবার সভাপতি হিসেবে তাঁর চ্যালেঞ্জ অনেকটাই বেড়ে গেল। বিশেষ করে একদিকে ১৮ ডিসেম্বর গুজরাট নির্বাচনের ফলে 'পরিণত' রাহুলের কাজের প্রতিফলন, আর অন্যদিকে ২০১৯ লোকসভা নির্বাচনে কংগ্রেসের অবস্থান ঠিক করার দায়িত্ব এবার তাঁর কাঁধে এসে পড়ল। এই পরিস্থিতিতে শনিবার আকবর রোডে আনুষ্ঠানিক ভাবে কংগ্রেস সভাপতি হলেন রাহুল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- কংগ্রেস সভাপতি হিসেবে শনিবারই রাহুলের আনুষ্ঠানিক অভিষেক


এদিকে, গুজরাট ও হিমাচল প্রদেশ ভোটের ফল ঘোষণার ঠিক দু'দিন আগেই তাঁর এই দায়িত্ব নেওয়া যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।


 



শনিবারের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, একাধিক রাজ্যের বর্তমান ও প্রাক্তন মুখ্যমন্ত্রীরা, কংগ্রেস সাংসদ সহ দলের প্রবীণ নেতারা। ১১ ডিসেম্বর বিনা প্রতিদ্বন্দ্বিতায় শতাব্দী প্রাচীন এই দলের সভাপতি হিসেবে নির্বাচিত হন রাহুল গান্ধী।


সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পরই দলের সাংগঠনিক শক্তিকে আরও জোরদার করার আহ্বান জানান। সেইসঙ্গে আরও বলেন, কেন্দ্রের উপর চাপ সৃষ্টি করে এবার মহিলা সংরক্ষণ বিল পাশ করানোর পক্ষে সওয়াল তুলবে কংগ্রেস।


 



তবে, সভাপতি হিসেবে রাহুল গান্ধীর কাছে এখন সবথেকে ব়ড চ্যালেঞ্জ ২০১৯-এর নির্বাচনে কংগ্রেসের লড়াই।