ওয়েব ডেস্ক : প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তাঁর নাম প্রস্তাব করা হলে এবার আর কোনও আপত্তি নেই। এক মার্কিন বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের সঙ্গে প্রশ্নোত্তর পর্ব চলাকালীন জানিয়েছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। কার্যত সেই জায়গা থেকেই আসন্ন গুজরাত ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে প্রচারে নামতে চান তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাশাপাশি দলীয় সূত্রে খবর, আগামী অক্টোবর মাসে সহ-সভাপতির পদ থেকে তাঁকে কংগ্রেস সভাপতির পদে উন্নীত করার মঞ্চ প্রায় তৈরি। সব ঠিক থাকলে মাসের শুরুর দিকেই মায়ের(সনিয়া গান্ধী) হাত থেকে দায়িত্ব যাচ্ছে ছেলে রাহুলের হাতে। তারপরই যুদ্ধকালীন ভিত্তিতে শুরু হবে প্রচারপর্ব।


আরও পড়ুন- জন্মদিনে গুজরাটে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাঁধের উদ্বোধন প্রধানমন্ত্রীর


১৯৯৮ সাল থেকে গুজরাত বিধানসভার দায়িত্বে রয়েছে বিজেপি। অন্যদিকে হিমাচল প্রদেশে কংগ্রেসের সরকার থাকলেও, গত কয়েক মাসে ধরে রাজ্যের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংকে দুর্নীতির অভিযোগে গোয়েন্দাদের জেরার সম্মুখীন হতে হয়েছে। ফলে, এই দুই রাজ্যেই কার্যত চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে কংগ্রেস। এই অবস্থায় ২০১৯-এর সাধারণ নির্বাচনে রাহুল গান্ধীকে কংগ্রেস সভাপতি ও প্রধানমন্ত্রী পদপ্রার্থী করে এগোতে চাইছে দল।


উল্লেখ্য ২০১৪-র নির্বাচনের আগে একবার দলের অন্দরেই তাঁকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করার কথা উঠলেও, সেই সময় তাঁর আপত্তিতেই তা করা যায়নি। মনে করা হচ্ছে, এবার তিনি দলের ব্যাটন নিজের হাতে তুলে নিলে একদিকে যেমন প্রবীণ সদস্যরা নিশ্চিন্তে কাজ করতে পারবেন, তেমনই তরুণ প্রজন্মও দলের প্রতি আকৃষ্ট হবে। ভরাডুবির হাত থেকে দল ঘুরে দাঁড়াবে বলে আশা রাজনৈতিক মহলের।