ওয়েব ডেস্ক: স্মার্ট হচ্ছে ভারতীয় রেল। শিগগিরই ফ্যাশন ডিজাইনার ঋতু বেরির তৈরি করা উর্দি পরবেন ড্রাইভার, গার্ড, টিকিট পরীক্ষক ও কেটারিং স্টাফ। ১৩ লক্ষের মধ্যে ৫ লক্ষ রেলকর্মী পাচ্ছেন নতুন ইউনিফর্ম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেশের শিরা-উপশিরায় ছড়িয়ে রেল। প্রতিদিন দুই কোটি মানুষের পরিবহণের ভরসা। অর্থনীতির অন্যতম স্তম্ভ। কর্মী সংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় অসামরিক সংস্থা। সময়ের চাহিদায় এবার বদলাচ্ছে রেলের ইউনিফর্ম। রেলমন্ত্রীর অনুরোধে চার সেট ইউনিফর্ম ডিজাইন করেছেন ফ্যাশন ডিজাইনার ঋতু বেরি।


রেলের ১৩ লক্ষ কর্মীর মধ্যে ৫ লক্ষ কর্মী পাচ্ছেন নতুন ইউনিফর্ম। উর্দি বদলাচ্ছে ফ্রন্ট অফিস কর্মী, টিকিট পরীক্ষক, গার্ড, ড্রাইভার এবং কেটারিং স্টাফের। ফেসবুক ও টুইটারে ৪ রকম ইউনিফর্মের ডিজাইন পোস্ট করে মতামত চাইবে রেল। জনমতের ভিত্তিতে বেছে নেওয়া হবে রেলকর্মীদের নতুন ইউনিফর্ম। কী থাকছে ঋতু বেরির চারটি ডিজাইনে? ঋতু জানিয়েছেন ভারতের সংস্কৃতি ও কর্মীর স্বাচ্ছন্দ্য দুই বিষয় মাথায় রেখেই ইউনিফর্ম তৈরি করেছেন তিনি।


১) প্রথম ডিজাইনে প্রাধান্য পেয়েছে আদিবাসী শিল্পকলা।


২) দ্বিতীয় ডিজাইন মনে করাবে গ্রামীণ ভারত ও দেশের স্বর্ণযুগকে।


৩) তৃতীয় ডিজাইনে নবাবি আমলের ছাপ থাকছে।


৪) চতুর্থ ডিজাইনটিতে পপ কালচারের ফিউশন থাকবে।


শাড়ি এবং টি শার্ট। দুইই থাকছে ঋতুর ইউনিফর্মে। ডিজাইনারের নিজের ভাষায় ঐতিহ্য ও আধুনিকতার সংমিশ্রণ। ঋতু জানিয়েছেন, ইউনিফর্মের কাটিং প্রাচ্য ও পাশ্চাত্যের মিশ্রন। এতে থাকছে দেশের সংস্কৃতি, গৌরবময় অতীতের ছোঁয়া। তবে সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে স্বাচ্ছন্দ্যে।


প্রজাতন্ত্র দিবস ও রেলের অনুষ্ঠানের জন্য থাকছে আলাদা ইউনিফর্ম। প্রথম দফায় ৫ লক্ষ কর্মীকে নতুন উর্দি দিতে খরচ ৫০ কোটি টাকা। কর্মীদের উর্দিবদল না করে রেলসুরক্ষা ও যাত্রী স্বাচ্ছন্দ্যে টাকা ঢাললে কি ভাল হত না? প্রশ্নটা উঠতে শুরু করেছে।